শুক্রবার ছাড়া রাস্তা অবরোধ বন্ধ চেয়ে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১৪, ২০২৪, ০৩:২০ পিএম
শুক্রবার ছাড়া রাস্তা অবরোধ বন্ধ চেয়ে আইনি নোটিশ

সপ্তাহের যেকোন দিন সড়ক অবরোধ করে আন্দোলন বন্ধে সরকারি বিভিন্ন সংস্থাকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার।

মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, আইজিপি, ডিএমপি কমিশনার বরাবর দেওয়া হয়েছে এ নোটিশ।

রোববার ডাকযোগে এই নোটিশ পাঠানো হয়।

আগামী সাত দিনের মধ্যে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া না হলে হাইকোর্টে রিট আবেদনসহ প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে আইনি নোটিশে বলা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দলগুলো জনগণকে ভয়ভীতি দেখানো, বল প্রয়োগ করা, রাস্তা অবরোধ, যানবাহনের গতি কমানো, গতিপথ ঘুরিয়ে দেওয়া, যানবাহন চলাকালে প্রতিবন্ধকতা সৃষ্টি করে কোনো প্রকার জনদুর্ভোগ সৃষ্টি করলে আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন, ২০২৪ এর ৪ ধারা ও প্রচলিত অন্যান্য আইন অনুসারে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে জনগণের জানমাল ও নিরাপত্তাসহকারে স্বাধীনভাবে রাস্তায় চলাচলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে শুধুমাত্র শুক্রবার ছাড়া কোনো সংগঠন ও রাজনৈতিক দলগুলোকে রাস্তায় সভা, সমাবেশ, মিটিং, মিছিল, পরিবেশ দূষণ করে উচ্চৈঃস্বরে মাইক ও সাউন্ডবক্স ব্যবহার করে শোভাযাত্রার অনুমতি প্রদান করে ঢাকার রাস্তায় তীব্র যানজট সৃষ্টি করে জনদুর্ভোগ তৈরি করা থেকেও সম্পূর্ণরূপে বিরত থাকার কথাও বলে হয়েছে। আগামী সাত দিনের মধ্যে এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা না হলে এ বিষয়ে হাইকোর্টে রিট আবেদনসহ প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও লিগ্যাল নোটিশে বলা হয়েছে।

রেজিস্ট্রি ডাকযোগে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো. জাহাংগীর আলম, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার হাবিবুর রহমানের ঠিকানায় এ নোটিশ দিয়েছেন অ্যাডভোকেট হাসান অ্যান্ড অ্যাসোসিয়েটসের স্বত্বাধিকারী বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার।

ইএইচ