বিচারপ্রার্থীদেরকে উন্নত সেবা প্রদানে ১২ নির্দেশনা দিলেন প্রধান বিচারপতি

ঢাবি প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৭:১০ পিএম
বিচারপ্রার্থীদেরকে উন্নত সেবা প্রদানে ১২ নির্দেশনা দিলেন প্রধান বিচারপতি

বিচারপ্রার্থীদেরকে উন্নত সেবা প্রদানে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদেরকে তাদের দাপ্তরিক কর্তব্য পালনের ক্ষেত্রে ১২টি নির্দেশনা দিয়েছেন প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ।

বুধবার প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ বাংলাদেশ সুপ্রিম কোর্টে কর্মরত সহকারী রেজিস্ট্রার হতে তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তাদের উদ্দেশ্যে সুপ্রিম কোর্টের মূল ভবনস্থ কনফারেন্স কক্ষে এক মতবিনিময় সভায় এ নির্দেশনা প্রদান করেন।

নির্দেশনার মধ্যে রয়েছে দ্রুত সময়ের মধ্যে সেবা নিশ্চিতকরণ, দায়িত্ব পালনকালে কোনোরূপ আর্থিক লেনদেন বর্জন, সেবা প্রদানে অহেতুক বিলম্ব পরিহার, সেবাগ্রহীতার প্রতি সহানুভূতিশীল আচরণ প্রদর্শন, প্রতিদিনের কাজ প্রতিদিন নিষ্পন্নকরণ, কর্মকর্তাগণ কর্তৃক প্রতিদিন শাখা পরিদর্শন, ব্যতিক্রমহীনভাবে অনিয়ম ও দুর্নীতির ক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ, প্রত্যেক শাখার সহকারী রেজিস্ট্রার ও ডেপুটি রেজিস্ট্রারকে তাদের শাখার কার্যক্রম সম্পর্কে স্ব-স্ব অতিরিক্ত রেজিস্ট্রারকে নিয়মিত অবহিতকরণ এবং অতিরিক্ত রেজিস্ট্রারগণ প্রতি চার সপ্তাহ পর পর তাদের মনিটরিং কার্যক্রম সম্পর্কে হাইকোর্ট ও আপিল বিভাগের রেজিস্ট্রার এবং রেজিস্ট্রারকে (বিচার) রিপোর্ট প্রদান করবেন মর্মে তিনি নির্দেশ প্রদান করেন।

তিনি তার বক্তব্যে সুপ্রিম কোর্টে আগত বিচারপ্রার্থীগণকে উন্নত সেবা প্রদানের লক্ষ্যে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদেরকে তাদের দাপ্তরিক কর্তব্য পালনের ক্ষেত্রে আপিল ও হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট রুলস, বিভিন্ন সময়ে জারিকৃত প্র্যাকটিস ডাইরেকশন, সার্কুলার ও অন্যান্য নির্দেশনা যথাযথভাবে অনুসরণের নির্দেশনা প্রদান করেন।

তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, বিচার সেবাপ্রত্যাশী জনসাধারণ ও তাদের নিযুক্ত আইনজীবীদের সাথে ভালো ব্যবহার ও উন্নত সেবা প্রদানের মাধ্যমে সুপ্রিম কোর্ট সেবা প্রদানের উৎকর্ষতায় অন্যান্য প্রতিষ্ঠানের জন্য অনুকরণীয় আদর্শ তৈরি করবে।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ৩৮ টি শাখা এবং আপিল বিভাগে ১৯ টি শাখা রয়েছে। ০১ জন রেজিস্ট্রার জেনারেল, ৩ জন রেজিস্ট্রার, ৪ জন অতিরিক্ত রেজিস্ট্রার, ১ জন স্পেশাল অফিসার, ১২ জন ডেপুটি রেজিস্ট্রার, ২০ জন সহকারী রেজিস্ট্রারসহ বিভিন্ন কোর্ট ও শাখায় মোট ২৫০০ কর্মকর্তা-কর্মচারী সুপ্রিম কোর্টে কর্মরত রয়েছেন।

ইএইচ