সব কালা কানুন বাতিল হবে: আইন উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ১২:২৮ এএম
সব কালা কানুন বাতিল হবে: আইন উপদেষ্টা

সাইবার নিরাপত্তা আইন বাতিল করা হবে বলে জানিয়েছেন সরকারের আইন উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল।

বলেছেন, ‘এটা অবশ্যই বাতিল করা উচিত। শুধু সাইবার নিরাপত্তা আইন নয়, পর্যায়ক্রমে সব কালো আইন বাতিল করা হবে। আমরা সাইবার আইনটি নিয়ে আরও মতামত নেবো। প্রয়োজনে সাইবার সুরক্ষা দিতে নতুন আইন করা হবে। বিশেষ করে নারীদের সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে কাজ করবে এটি।’

বৃহস্পতিবার রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউট মিলনায়তনে সাইবার নিরাপত্তা আইন ২০২৩ এর সংশোধন বিষয়ক এক মতবিনিময় সভায় বক্তাদের আলোচনার প্রেক্ষিতে তিনি এসব কথা বলেন। আইন মন্ত্রণালয় এই সভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন ড. আসিফ নজরুল।

এ সময় আইন উপদেষ্টা জানান, সাইবার নিরাপত্তা আইনে দায়ের হওয়া ‘‘স্পিচ অফেন্স’’ (মুক্তমত প্রকাশ) সম্পর্কিত মামলাগুলো সরকার দ্রুত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এসব মামলায় কেউ গ্রেপ্তার থাকলে তিনিও আইনি প্রক্রিয়ার মাধ্যমে মুক্তি পাবেন।

মতবিনিময় সভায় বিগত আওয়ামী লীগ সরকারের আমলে নির্বতনমূলক আইন হিসেবে পরিচিত সাইবার নিরাপত্তা আইন সংশোধন নয়, পুরোপুরি বাতিলের দাবি জানিয়েছেন বিভিন্ন শ্রেণি–পেশার অংশীজনসহ আইনজ্ঞরা। তাদের মতে, সাইবার নিরাপত্তার জন্য আইন করা হলেও অতীতে এটি ব্যবহার করা হয়েছে রাজনৈতিক ভিন্নমত দমনে। আইনটি বাতিল করা উচিত। প্রয়োজন হলে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনাক্রমে সংবিধান অনুযায়ী ব্যক্তির সাইবার সুরক্ষা এবং ধর্ম ও নারীর অধিকারসংক্রান্ত বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে নতুন আইন করা যেতে পারে।

বক্তারা আরও বলেন, বিতর্কের মুখে ডিজিটাল নিরাপত্তা আইন গত সরকার বাতিল করলেও সাইবার নিরাপত্তা আইনের মাধ্যমে আগের প্রায় সব কালাকানুনই বহাল রাখা হয়েছে। তাই বেশিরভাগ ক্ষেত্রেই এই আইনের অপপ্রয়োগ হয়ছে এবং এখনো এর সুযোগ রয়েছে। চলতি বছরের আগস্ট পর্যন্ত ৮টি সাইবার ট্রাইব্যুনালে এই আইনের আওতায় মামলা দাঁড়িয়েছে ৫ হাজার ৮১৮টি।

ইএইচ