যে ৪ উপায়ে সহজেই করতে পারেন গরুর ভুঁড়ি পরিষ্কার

আমার সংবাদ ডেস্ক প্রকাশিত: জুন ১৭, ২০২৪, ০৯:৪২ এএম
যে ৪ উপায়ে সহজেই করতে পারেন গরুর ভুঁড়ি পরিষ্কার

আজ পবিত্র ঈদুল আজহা। মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য নামাজ শেষে ধর্মপ্রাণ মুসলমানার সামর্থ অনুযায়ী পশু কোরবানি করবেন। কেউ গরু-মহিষ আবার কেই ছাগল-দুম্বা কোরবানি করবেন।

পশু কোরবানি করার পর সবাই ভুঁড়ি পরিস্কার কর নিয়ে দুশ্চিন্তায় থাকেন। আজকে আমরা এমন ৪টি পদ্ধতি জানব যে উপায়ে খুব সহজেই পরিষ্কার করা যাবে পশুর ভুঁড়ি।

গরম পানির সাহায্যে

ভুঁড়ি টুকরা করে কলের পানিতে ধুয়ে নিন। হাঁড়িতে পানি ফুটিয়ে নিন। ফুটন্ত পানি একটি বাটিতে নিয়ে ভুঁড়ির টুকরা ডুবিয়ে রাখুন ১২ থেকে ১৩ সেকেন্ড। এর বেশি রাখবেন না। পানি থেকে বের করে চামচের সাহায্যে তুলে ফেলুন ময়লা।

লেবুর সাহায্যে

দুটি পাকা লেবু থেকে রস বের করে নিন। ফুটন্ত গরম পানি ঢালুন একটি বড় গামলায়। এর মধ্যে লেবুর রস মিশিয়ে ভুঁড়ি ভিজিয়ে রাখুন। ভেজানোর আগে বড় করে কয়েকটি টুকরা করে নেবেন। এক থেকে দুই মিনিট ভিজিয়ে রেখে উঠিয়ে নিন। একটি স্টিলের চামচের সাহায্যে আঁচড়ে কালো অংশটি উঠিয়ে ফেলুন।

লবণ-পানিতে

লবণ মিশ্রিত পানিতে বড় টুকরা করে কাটা ভুঁড়ি ডুবিয়ে চুলায় বসান। ১০ থেকে ১৫ মিনিট ফুটিয়ে নামিয়ে নিন। কাটিং বোর্ডের উপর রেখে ছুরির সাহায্যে কালো অংশ পরিষ্কার করে ফেলুন।

ভিনেগারের সাহায্যে

ভিনেগার ও লবণ মিশ্রিত পানিতে ভুঁড়ি ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর উঠিয়ে ভালো করে ধুয়ে নিন। ভুঁড়ির উপরে ও নিচে দুটি চামড়ার পরত থাকে। এক কোণা থেকে উপরের পরতের অংশ ধরে টেনে ধীরে ধীরে আলাদা করে ফেলুন কালো অংশ। পর্যাপ্ত পানি দিয়ে ধুয়ে নিন পরিষ্কার করা ভুঁড়ি। উল্টো দিকে থাকা কালো অংশ হাতের সাহায্যে উঠিয়ে ফেলুন।

ইএইচ