ছোটদের সময় সাহিত্য সভায় পুরস্কৃত ৬ লেখক

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০৬:৪৫ পিএম
ছোটদের সময় সাহিত্য সভায় পুরস্কৃত ৬ লেখক

আজ ছোটদের সময় অফিসে সাহিত্য সভা অনুষ্ঠিত হয়। জমজমাট সভায় উপস্থিত ছিলেন  ক্ষুদে, নবীন, তরুণসহ অনেক শিশুসাহিত্যিক ও ছড়াকারেরা।  প্রাণবন্ত সভায় সকল লেখকই স্বরচিত লেখা পাঠ করেন। গল্প পড়েন খ্যাতিমান বিজ্ঞানলেখক সরকার হুমায়ুন ও তরুণ গল্পকার আহমেদ হিমেল। বৃষ্টি ও সমুদ্রের অন্যরকম গল্প পড়ে তাক লাগিয়ে দেন। মজার মজার ও সমসাময়িক বিষয়ের ছড়ায় মুখরিত হয়ে ওঠে সাহিত্য সভা। ছোটদের সময়ের ৩য় সভা ছিল এটি ।

ছোটদের সময় সাহিত্য সভায় মধ্যমণি ছিলেন খ্যাতিমান শিশুসাহিত্যিক ও ছড়াকার  স.ম. শামসুল আলম। লেখার ওপর আলোচনা করেন শিশুসাহিত্যিক ও কবি মনিরুজ্জামান পলাশ সাংবাদিক ও গল্পকার ফারহানা তানিয়া, কবি মনি ভাস্কর, শিশুসাহিত্যিক হাসনাইন আহমদ, ছোটদের সময়ের নির্বাহী সম্পাদক ও শিশুসাহিত্যিক নেয়ামুল হক।

খ্যাতিমান শিশুসাহিত্যিক ও ছড়াকার স.ম. শামসুল আলম প্রথমে এক এক করে আড্ডায় পঠিত সকল লেখকের লেখাগুলোর উপর গঠনমূলক আলোচনা ও সমালোচনা  করেন। এবং তিনি বলেন, ছড়া লিখতে হলে অবশ্যই ছড়া সম্পর্কে আমাদের ধ্যানধারণা থাকতে হবে। ছড়ায় যতটা নতুনত্ব আনা যায় ছড়া ততই ভালো ও সবার কাছে গ্রহণযোগ্য হবে । বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে লিখতে হলে নতুন নতুন বিষয়ের উপর নজর রাখতে হবে। যেমন কবি কাজী নজরুল ইসলামের কাঠবিড়ালি ও খুকুমণি ছড়াসহ অসংখ্য ছড়া এখনো যুগযুগ ধরে টিকে আছে৷ তিনি আরো বলেন, আমাদের সময়ে সমালোচনা ছিল একটা পজিটিভ দিক। সেইসময়ে রোকনুজ্জামান খান দাদাভাই আমাদের লেখা নিয়ে চুলচেরা সমালোচনা করতেন৷ সেই সময় অনেকেই নিতে পারত না। যারা নিতে পারেননি তারা আজ হারিয়ে গেছেন। আর আমরা সেই দাদাভাইয়ের সমালোচনাগুলো সাদরে গ্রহণ করেছি এবং টিকে আছি। বর্তমানে লেখার উপর সমালোচনা একটি খুবই গুরুত্বপূর্ণ। সভায় এসব কথা বলতে বলতে নিজের লেখা ছড়াও পড়ে শোনান৷ একটা ছড়ায় কীভাবে সব বিষয় নিয়ে আসা যায় তা তিনি সহজেই তুলে ধরেন ৷

সাহিত্য সভায় ছড়াপাঠ করেন ছড়াকার ও শিশুসাহিত্যিক রাসেল খান, কবি রানা হামিদ, ছোটদের সময় সহসম্পাদক মাহমুদ আকবর, গল্পকার আহমেদ হিমেল, ছড়াকার আবদুস সামাদ আজিজ, কবি জুবায়ের বিন ইয়াছিন, ছড়াকার শাহীন পরদেশি, কবি আহমেদ ইউসুফ, তরুণ ছড়াকার ও ছোটদের সময় সহসম্পাদক শাকিব হুসাইন, কবি মাহফুজ আলম, ছড়াকার সোয়াইব মুহাম্মদ, ছড়াকার আবরার হক, গল্পকার দৃপ্ত ওয়ালিদ ও ছড়াকার শাহিয়ান মুত্তাকী।

ছোটদের সময় সাহিত্য সভা পরিচালনা করেন ছোটদের সময় সম্পাদক ও শিশুসাহিত্যিক মামুন সারওয়ার। সভায় জানানো হয় পরবর্তী সাহিত্যসভা অনুষ্ঠিত হবে আগামী মাসে।

সাহিত্য সভায় ৬জন লেখককে পুরস্কৃত করা হয়। তারা হলেন আহমেদ হিমেল, সোয়াইব মুহাম্মদ, মাহফুজ আলম, আবরার হক, দৃপ্ত ওয়ালিদ ও শাহিয়ান মুত্তাকী।

আরএস