ভূমি মালিকদের দেওয়া হবে স্মার্টকার্ড

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২, ০২:০৭ পিএম
ভূমি মালিকদের দেওয়া হবে স্মার্টকার্ড

ভূমি মালিকদেরকে মালিকানা সংক্রান্ত স্মার্ট কার্ড দেয়া হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এ কার্ডের মধ্যে মালিকের ভূমি সংক্রান্ত যাবতীয় তথ্য থাকবে।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‍‍`বিএসআরএফ সংলাপে তিনি এ তথ্য জানিয়েছেন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি মালিকদের একটি আলাদা কার্ড থাকবে। যেটা নাম হবে সার্টিফিকেট অব ল্যান্ড ওউনারশিপ (ভূমি মালিকানার সনদ)। একজন ব্যক্তি কতটুকু জমি আছে, তার আদ্যপান্ত উল্লেখ থাকবে কার্ডটিতে এবং তা অটো (স্বয়ংক্রিয়ভাবে) হালনাগাদ হবে।

যেমন কোনো এক ব্যক্তির ২০ কাঠা জমি আছে, সেখান থেকে পাঁচ কাঠা বিক্রি করে ফেললেও তা স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ হয়ে যাবে। তিনি বলেন, কার্ড দেয়ার জন্য কাজ চলছে। চলতি অর্থবছরেই কাজ শুরু হবে। একজন জমি মালিকের কি আছে না-আছে, তা এতে থাকবে।

সংলাপে সভাপতিত্ব করেন বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস আর সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসউদুল হক। সূচনা বক্তব্য রাখেন সংগঠনের সহসভাপতি মোতাহের হোসেন।

মাঠ পর্যায়ের ভূমি অফিসগুলোতে এখনো সমস্যা রয়ে গেছে জানিয়ে তিনি বলেন, সেসব জায়গায় এখনো লোকজনকে হয়রানি হতে হচ্ছে। কিন্তু এসবকে সহনীয় পর্যায়ে নিয়ে আসতে আমরা চেষ্টা করছি। অভিযোগগুলো শোনার জন্য আমরা কল সেন্টার করেছি। তা আরও হালনাগাদ করা হচ্ছে। কল সেন্টারে বিদেশ থেকেও ফোন করে সমস্যার সমাধান হচ্ছে। আমরা হয়রানির জায়গাটা কমিয়ে এনেছি। জমি এমন একটি বিষয়, যা সাধারণ মানুষের কাছে একটি নিত্যনৈমিত্তিক বিষয়।

 

এবি/ইএফ