গৃহহীনমুক্ত হবে ভেড়ামারা

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি প্রকাশিত: মার্চ ২১, ২০২৩, ০৫:০৬ পিএম
গৃহহীনমুক্ত হবে ভেড়ামারা

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন শুন্য ঘোষনার বিষয়ে প্রশাসনের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২১মার্চ) ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসারের রুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজ এর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার হাসিনা মমতাজ বলেন, ভূমিহীন ও গৃহহীন পরিবারকে একখন্ড জমি ও গৃহ প্রদান কার্যক্রমটি মাননীয় প্রধানমন্ত্রীর আবেগের জায়গা। এই জায়টিতে কাজ করতে গিয়ে আমাদেরও আন্তরিকতার অভাব ছিলনা। সততা ও নিষ্ঠার সাথে এই কার্যক্রমটি সম্পন্ন করতে সক্ষম হয়েছি। আগামী ২২ মার্চ মাননীয় প্রধানমন্ত্রী ৪র্থ পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে একখন্ড জমি ও গৃহ প্রদান করবেন। এ পর্যায়ে ভেড়ামারায় ভূমিহীন ও গৃহহীন পরিবার না থাকায় প্রধানমন্ত্রী ভেড়ামারা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন শুন্য ঘোষনা করবেন।

উল্লেখ্য, কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলায় সর্বমোট ২৭৫ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাওয়া যায়। উক্ত পরিবার গুলোর মধ্যে পর্যায়ক্রমে অর্থাৎ প্রথম পর্যায়ে ১০০ টি, দ্বিতীয় পর্যায়ে ৫৫ টি ও তৃতীয় পর্যায়ে ৮৩ টি সর্বমোট ২৩৮ টি পরিবারকে এ উপজেলার বিভিন্ন স্থানে সরকারি খাস জমি ও ক্রয়কৃত জমিতে পূর্ণবাসন করা হয়েছে। অবশিষ্ট ৩৭ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার ছিল যাদের মধ্যে ২ টি পরিবার মুজিব বর্ষের ঘর নিতে অনাগ্রহ প্রকাশ করে এবং অন্য ৩৫ টি পরিবার তাদের নিজ বসাবসের হতে অন্যত্র যেতে ইচ্ছুক মর্মে প্রত্যয়ন দিয়েছে।

পরবর্তীতে গত ১৯-৫-২০২২ তারিখে এ উপজেলায় আশ্রায়ন  প্রকল্প-২ প্রকল্প সংক্রান্ত উপজেলা টাস্কফোর্স কমিটির এক যৌথসভা অনুষ্ঠিত হয়। উক্ত সভার পর সমগ্র উপজেলা ব্যাপী এ সংক্রান্ত ব্যাপক প্রচার প্রচারণা চালানো হয় (মাননীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ চেয়ারম্যান, পৌরসভার মেয়র, সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্য, সুধীজন, রাজনৈতিক  নেতৃবৃন্দ প্রেম ও ইলেকট্রনিক মিডিয়ার সদস্যবৃন্দের মাধ্যমে) এবং পরবর্তী যাচাই-বাছাই এর মাধ্যমে এ উপজেলায় অতিরিক্ত ২১ টি প্রকৃত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক আগামী ২২-৩-২০২৩ তারিখে উদ্বোধনের মাধ্যমে সারাদেশে ১৫৮ টি উপজেলার সাথে ভেড়ামারা উপজেলাকেও ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন।

আরএস