উপকূল অতিক্রম করেছে ঘূর্ণিঝড় হামুন, নামলো বিপদ সংকেত

সাহিদুল ইসলাম ভূঁইয়া প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৩, ০৯:৫৬ এএম
উপকূল অতিক্রম করেছে ঘূর্ণিঝড় হামুন, নামলো বিপদ সংকেত

মঙ্গলবার (২৪ অক্টোবর) দিবাগত রাত ১টার দিকে কক্সবাজার উপকূল অতিক্রম করেছে ঘূর্ণিঝড় ‘হামুন’। ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করে দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

ঘূর্ণিঝড় হামুনের সর্বশেষ পরিস্থিতি নিয়ে রাতে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, মঙ্গলবার (২৪ অক্টোবর) দিবাগত রাত ১টায় উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে সাতকানিয়া, চট্টগ্রামে স্থল গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছিল। ঘূর্ণিঝড় ‘হামুন’ উপকূল অতিক্রম করায় চট্টগ্রাম ও  কক্সবাজার সমুদ্রবন্দরের ৭ নম্বর বিপদসংকেত কমিয়ে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার সবশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘হামুন’ উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার (২৪ অক্টোবর) রাত ১টায় উপকূল অতিক্রম সম্পন্ন করেছে এবং এটি দুর্বল হয়ে সাতকানিয়া, চট্টগ্রামে স্থল গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি স্থলভাগের অভ্যন্তরে আরও অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপৎসংকেত নামিয়ে এর পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখাতে বলা হয়েছে। একই সঙ্গে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরেও ৫ নম্বর বিপৎসংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। এর পরিবর্তে এ দুটি বন্দরকেও ৩ নম্বর স্থানীয় সংকেতে দেখাতে বলেছে সংস্থাটি।

এর আগে, মঙ্গলবার সন্ধ্যা ৫টার পর ঘূর্ণিঝড় ‘হামুন’ চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম শুরু করে। এটি রাত ৩টার মধ্যে উপকূল অতিক্রম সম্পন্ন করতে পারে বলে জানিয়েছিল আবহাওয়া অধিদপ্তর।

এআরএস