ডিএমপি কমিশনার

বিএনপি কার্যালয়ে পুলিশ তালা মারেনি, তারা নিজেরাই দিয়েছে

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০৬:৪৭ পিএম
বিএনপি কার্যালয়ে পুলিশ তালা মারেনি, তারা নিজেরাই দিয়েছে

বিএনপি কার্যালয়ে পুলিশ তালা মারেনি, তারা (বিএনপি) নিজেরাই দিয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে অবরোধে নাশকতায় আহত চিকিৎসাধীন রোগীদের দেখতে গিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন তিনি।

গত ২৮ অক্টোবর সংঘর্ষের মধ্যে বিএনপির মহাসমাবেশ পণ্ড হয়ে যাওয়ার পর পুলিশ দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয়। তখন থেকেই কার্যালয়ের গেটে তালা ঝুলছে। নেতাকর্মীরা কেউ কার্যালয়ে আসছেন না।

২৮ অক্টোবরের পর থেকে আইনশৃঙ্খলা বাহিনী বিএনপি অফিসের সামনে সতর্ক অবস্থানে থাকলেও পুলিশ সেখানে তালা দেয়নি বলে জানান ঢাকা মহানগর পুলিশ কমিশনার হাবিবুর রহমান।

ডিএমপি কমিশনার বলেন, ‘বিএনপির পার্টি অফিসে তালা পুলিশ দেয়নি। আর নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে পুলিশ সারা বছরই বিএনপি অফিসের বাইরে থাকে। পার্টি অফিসে নেতাকর্মীরা ঢুকতে চাইলে পুলিশের পক্ষ থেকে কোনো আপত্তি নেই।’

হাবিবুর রহমান বলেন, একটি দলের কর্মসূচির পর থেকে অবরোধের নামে আগুন দেওয়া হয়। সেই আগুনে নাঈম নামে একজন হেলপারের মৃত্যু হয়েছে। অনেকে দগ্ধ-আহত। ডিএমপি তাদের পাশে আছে এবং তাদেরকে আর্থিক সহায়তা দেবে।

ডিএমপি কমিশনার জানান, হরতাল-অবরোধে নাশকতার সময় হাতেনাতে ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের ছাড় দেওয়া হবে না। চোরাগোপ্তা হামলার বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নিচ্ছে বলেও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে কমিশনার বলেন, পার্কিং করা গাড়িতে হামলা করা হচ্ছে। এসকল হামলা বন্ধে পুলিশ কাজ করছে। মাঠ পর্যায়ের আমরা বিভিন্ন নির্দেশনা দিয়েছি। ফলে জনগণের সহযোগিতায় অনেককে গ্রেফতার করা হয়েছে। আমি মনে করি এদের রুখে দেওয়ার জন্য পুলিশের সঙ্গে সকলের এগিয়ে আসা উচিত। আরও সহযোগিতা আমরা চাই।

নাশকতার ঘটনায় আহতদের সহযোগিতার আশ্বাস দিয়ে হাবিবুর রহমান আরও বলেন, সমবেদনা জানাতে এসেছি৷ বাসের শ্রমিকদের আর্থিক সহযোগিতা দেওয়া হবে। আহতদের পরিবার, মাস মালিক, মালিক সমিতির সঙ্গে কথা বলেছি। এ নৃশংসতা যারা ঘটিয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলমান আছে।

গতকাল খিলক্ষেত এলাকায় পুলিশের এক সদস্যকে ছুরিকাঘাতের প্রসঙ্গে ডিএমপি কমিশনার বলেন, ‘এটি রাজনৈতিক আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত না। এ ঘটনায় একটি মামলা হয়েছে। তদন্ত চলছে, এরপর বলা যাবে কেন হামলা করা হয়েছে।’

আরএস