তিন মাসে শিশু নির্যাতনের ঘটনায় নিহত ১৭৪ জন

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪, ০৭:০৮ পিএম
তিন মাসে শিশু নির্যাতনের ঘটনায় নিহত ১৭৪ জন

গত তিন  মাসে ৫৪৯ জন নারী ও কন্যা শিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ৪৬২ জন শিশু নির্যাতনের শিকার হয়েছেন। যাদের মধ্যে প্রাণ হারিয়েছেন ১৭৪ জন। ২৮৮ জন শিশু শারীরিক ও মানষিক নির্যাতনের শিকার হয়েছেন।

সম্প্রতি মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির (এইচআরএসএস) বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি জানুয়ারি থেকে মার্চ ২০২৪ সালের প্রথম তিন মাসের প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। সংস্থার নির্বাহী পরিচালক ইজাজুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

জানা যায়, বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ এবং এইচআরএসএস এর তথ্য অনুসন্ধানী ইউনিট ও স্থানীয় প্রতিনিধিদের তথ্যের ভিত্তিতে ২০২৩ সালের ১ম নয় মাসের মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এইচআরএসএসের প্রতিবেদন থেকে জানা গেছে, বিগত তিন মাসে ধর্ষণের শিকার হয়েছেন ১৫৯ জন।  যাদের মধ্যে ১৮ বছরের কম বয়সী শিশু রয়েছে ৮৬ জন। যা মোট ধর্ষণের ঘটনার  ৫৪ শতাংশ। গণধর্ষণের শিকার হয়েছে ৩৫ জন নারী। এর মধ্যে আত্মহত্যা করেছেন ০২ জন। যৌতুকের জন্য নির্যাতনের ঘটনায় নিহত হয়েছেন ১১ জন, শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ৯ জন। এর মধ্যে আত্মহত্যা করেছে ৩ জন নারী। পারিবারিক সহিংসতার শিকার হয়ে নিহত হয়েছেন ৭৬ জন ও আহত হয়েছেন ৩১ জন। আত্মহত্যা করেছেন ৪৬ জন নারী। এসিড সহিংসতার শিকার হয়ে গুরুতর আহত হয়েছেন ৫ জন।

আরএস