‘অভিযুক্ত শাহিনকে ফেরাতে কূটনৈতিক তৎপরতা চলবে’

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ২৯, ২০২৪, ১১:৩২ পিএম
‘অভিযুক্ত শাহিনকে ফেরাতে কূটনৈতিক তৎপরতা চলবে’

আমেরিকার সঙ্গে বাংলাদেশের বন্দিবিনিময় চুক্তি নেই। কিন্তু সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের মূল অভিযুক্ত আক্তারুজ্জামান শাহিনকে ফেরাতে কূটনৈতিকভাবে সর্বোচ্চ চেষ্টা করা হবে। 

বুধবার ডিএমপি সদর দপ্তরে আয়োজিত ‘ডাটাবেজ অ্যান্ড অ্যানালাইসিস অব রোড ক্র্যাশ (ডিএআরসি) সফটওয়্যার’ প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান এ কথা জানান। 

ডিএমপি কমিশনার বলেন, ‘সংসদ সদস্যকে কী কারণে হত্যা করা হয়েছে, অর্থাৎ হত্যার মোটিভ কী— এটি এখন পর্যন্ত বাংলাদেশ পুলিশ কিংবা ভারতীয় পুলিশ কেউই উদ্ধার করতে পারেনি। এটার যিনি ষড়যন্ত্রকারী এবং মূল পরিকল্পনাকারী, তিনি এখন দেশের বাইরে রয়েছেন। তাকে গ্রেপ্তারকরা যায়নি। তাই হত্যার কারণ এখনও কিছুই জানা যায়নি। গ্রেপ্তার করলেই কেবল এই হত্যার মোটিভ জানা যাবে।

তিনি বলেন, যেহেতু মূল অভিযুক্ত শাহিন আমেরিকায় পলাতক। আর আমেরিকার সঙ্গে বাংলাদেশের বন্দিবিনিময় চুক্তিও নেই, তাই কূটনৈতিকভাবে সর্বোচ্চ চেষ্টা করা হবে। এ ক্ষেত্রে শাহিনকে ফেরানোর ক্ষেত্রে কী ধরনের পদ্ধতি অবলম্বন করা হবে জানতে চাইলে তিনি বলেন, এক্ষেত্রে পুলিশের পক্ষ থেকে যে ধরনের প্রচেষ্টা করা দরকার, সেটির সর্বোত্তম চেষ্টা করা হবে। যেহেতু তিনি আমাদের সংসদ সদস্য ছিলেন, সুতরাং বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা হবে। 

এক্ষেত্রে ভারতের সঙ্গে বন্দিবিনিময় চুক্তিকে কাজে লাগানো হবে কি-না জানতে চাইলে হাবিবুর রহমান বলেন, ‘আপনারা জানেন এ ঘটনাটি বাংলাদেশের আইনে বিচার হতে পারে এবং ভারতে যেহেতু ঘটনা ঘটেছে, সেখানেও বিচার হতে পারে। সুতরাং এটি আমাদের পারস্পরিক আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত হতে পারে।’