প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করল স্বরাষ্ট্রমন্ত্রী

‘বাংলাদেশ থেকে আরও শান্তিরক্ষী পাঠাতে অনুরোধ জাতিসংঘের’

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ২৮, ২০২৪, ০৮:০৩ পিএম
‘বাংলাদেশ থেকে আরও শান্তিরক্ষী পাঠাতে অনুরোধ জাতিসংঘের’

জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের অবদানের প্রশংসার পাশাপাশি ভবিষ্যতে আরও বেশি শান্তিরক্ষী পাঠাতে বাংলাদেশকে অনুরোধ জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেলদের সঙ্গে বৈঠকে শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে জাতিসংঘ পুলিশ প্রধানদের চতুর্থ সম্মেলনে (ইউএনকপস ২০২৪) তিনি বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

‘শান্তিরক্ষা কার্যক্রমে অভিনব কৌশল ও সম্ভাব্য সংঘাতের ক্ষেত্র’ শীর্ষক সম্মেলনের প্রধান সেশনে প্রথম বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বক্তব্যে বর্তমান পরিস্থিতি ও প্রেক্ষাপটে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রাসঙ্গিক ও নির্দিষ্ট লক্ষ্যভিত্তিক বিশেষায়িত পুলিশিং বিষয়ে গুরুত্বারোপ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান।

স্বরাষ্ট্রমন্ত্রী শান্তিরক্ষা কার্যক্রমে নিত্য নতুন চ্যালেঞ্জ মোকাবিলা ও পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য বাংলাদেশের প্রস্তুতি ও সক্ষমতার বিষয়টি তুলে ধরেন।

সম্মেলনের ফাঁকে স্বরাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ফর পিস অপারেশনস জ্যঁ পিয়েরে লাখোয়া ও আন্ডার সেক্রেটারি জেনারেল ফর অপারেশনাল সাপোর্ট অতুল খারে’র সঙ্গে পৃথক বৈঠক করেন।

বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণ বাড়ানো ও জাতিসংঘের সঙ্গে অংশীদারিত্ব বৃদ্ধির নানা ক্ষেত্র আলোচনায় উঠে আসে।

এ সময় উভয় আন্ডার সেক্রেটারি জেনারেল শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের পেশাদারিত্ব ও অবদানের ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশ হতে আরও শান্তিরক্ষী পাঠানোর অনুরোধ জানান।

এছাড়াও তিনি শান্তিরক্ষা কার্যক্রমের শেষান্তে, সংশ্লিষ্ট রাষ্ট্রের শান্তিরক্ষায় নিজস্ব স্বক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা দেওয়ার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নারী পুলিশ সদস্য পাঠানো বৃদ্ধিতে বাংলাদেশের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তিনি জাতিসংঘ শান্তিরক্ষীদের বিরুদ্ধে নানা প্রকার অপপ্রচার রোধে জাতিসংঘ কর্তৃক গৃহীত ব্যবস্থায় বাংলাদেশের অবদান তুলে ধরেন।

ইএইচ