ঢাকায় বৃষ্টি থাকবে কতদিন, জানিয়েছে আবহাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ০৯:৩৬ এএম
ঢাকায় বৃষ্টি থাকবে কতদিন, জানিয়েছে আবহাওয়া অফিস

গত কয়েকদিন ধরে দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টি হচ্ছে, যা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে ভারী বৃষ্টিপাতের কারণে সিলেট ও সুনামগঞ্জ জেলায় স্বল্পমেয়াদি বন্যা দেখা দিতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, পূর্বাভাসে আগেই বলা হয়েছিল এবারের বর্ষায় বৃষ্টি বেশি হবে। জুনে ভালোই বৃষ্টি হয়েছে। চলতি মাসের (জুলাই) প্রায় পুরো সময়ে সারাদেশে থেমে থেমে মাঝারি থেকে ভারী বৃষ্টি চলতে পারে।

এদিকে, বুধবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এ অবস্থায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার আরেক পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্ৰবল রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে ও বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

ইএইচ