এখনই বাড়ছে না মেট্রোরেলের ভাড়া

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ০১:২১ পিএম
এখনই বাড়ছে না মেট্রোরেলের ভাড়া

চলতি মাস থেকেই মেট্রোরেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত নিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এদিকে এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য সরকারের কাছে অনুরোধ জানায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। তবে এ বিষয়ে এনবিআরের কাছ থেকে এখনো কোনো উত্তর তারা পায়নি। ফলে আপাতত ভাড়া না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, ১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য করা চিঠির বিষয়ে এনবিআরের কাছ থেকে এখনো কোনো উত্তর তারা পায়নি।

এ বিষয়ে ডিএমটিসিএল কোম্পানি সচিব আব্দুর রউফ জানান, আমরা ভ্যাট মওকুফ চেয়ে এনবিআরকে চিঠি পাঠিয়েছি। সেই চিঠির জবাবের অপেক্ষায় আছি। চিঠিতে কেন ভ্যাট বসানো হবে না, সে বিষয়ে আমরা আমাদের মতামত তুলে ধরেছি।  

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক জানান, ভ্যাট না বসানের জন্যে আমরা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছি। মন্ত্রণালয় এনবিআরকে দিয়েছে। আমরা এর প্রতিত্তোরের অপেক্ষা করছি।

এর আগে রোববার এনবিআরের প্রথম সচিব (মূসক নীতি) মোহাম্মদ হাসমত আলী বলেছিলেন, যেহেতু এখনো এনবিআর থেকে কোনো বিশেষ আদেশ দেওয়া হয়নি। সুতরাং আগের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে মেট্রোরেলে মূসক আরোপিত হবে।

গত ৪ এপ্রিল ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠি দিয়ে এনবিআর জানায়, জুলাই থেকে মেট্রোরেলের সেবা ও টিকিটে মূসক পরিশোধ করতে হবে।

ইএইচ