কবে নাগাদ চালু হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে?

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৭:৩১ পিএম
কবে নাগাদ চালু হচ্ছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে?

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সম্প্রতি সহিংসতায় টোল প্লাজায় ভাঙচুর ও পুড়িয়ে দেওয়ায় আপাতত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে উড়ালপথের নির্মাতা এফডিইই কোম্পানি লিমিটেড।

প্রতিষ্ঠানটির অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স বিভাগের ব্যবস্থাপক হাসিব হাসান খান জানিয়েছেন, দুটি টোল প্লাজা পুড়িয়ে দেওয়া এবং দেশের বর্তমান পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

কিন্তু খুব শিগগিরই এটি চালু করার উদ্যোগ নেওয়া হবেও বলে জানান তিনি।

ব্যবস্থাপক হাসিব হাসান খান জানান, আমাদের দুটি টোল প্লাজা পুড়িয়ে দেওয়া হয়েছে। এতে বিদেশি বিনিয়োগকারীরা আতঙ্কিত। এ অবস্থায় সিদ্ধান্ত হয়েছে কারফিউ না উঠলে, দেশের পরিস্থিতি একদম স্বাভাবিক না হলে এলিভেটেড এক্সপ্রেসওয়ে বন্ধ থাকবে।

এর আগে, কোটাবিরোধী ছাত্র আন্দোলনের সময় গত বৃহস্পতিবার রাতে এলিভেটেড এক্সপ্রেসওয়ের বনানীর টোল প্লাজা ভাঙুচর করে আগুন ধরিয়ে দেওয়া হয়। শুক্রবার মহাখালীর টোলপ্লাজায় আগুন দেয় দুর্বৃত্তরা। আগুনে টোল প্লাজার ছাউনি, টোলের বুথ এবং অপারেটিং সিস্টেম পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। খুলে নিয়ে যাওয়া হয়েছে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র, কম্পিউটারসহ যন্ত্রপাতি।

হাসিব হাসান আরও জানান, বনানী টোল প্লাজা সম্পূর্ণ পুড়ে গেছে। আমাদের টোল বুথ, সিস্টেম পুড়ে গেছে। সবকিছু মিলিয়ে একটা আধুনিক ইউনিট। নতুন করে আবার ক্যামেরা আনা, অন্যান্য যন্ত্রপাতি, প্রযুক্তি স্থাপন করা একটা সময়সাপেক্ষ ব্যাপার। এগুলো দেশের বাইরে থেকে আমদানি করে আনতে হবে।

ইএইচ