রাজশাহীতে ছাত্র-জনতার বিক্ষোভ: পুলিশ বক্সে অগ্নিসংযোগ, আহত ২

রাজশাহী ব্যুরো প্রকাশিত: আগস্ট ৩, ২০২৪, ০৮:৫২ পিএম
রাজশাহীতে ছাত্র-জনতার বিক্ষোভ: পুলিশ বক্সে অগ্নিসংযোগ, আহত ২

রাজশাহীতে দেশব্যাপী শিক্ষার্থীদের উপর হামলা ও হত্যার প্রতিবাদে ৯ দফা দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ছাত্র-জনতা।

শনিবার সকাল সাড়ে ১০টা থেকে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

বৃষ্টি উপেক্ষা করেই বিক্ষোভ মিছিল নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে তারা। শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন এতে। বিভিন্ন দিক থেকে ছোট-বড় মিছিল নিয়ে আসতে শুরু করেন শিক্ষার্থীরা। এ আন্দোলনে ছাত্র-জনতার উপস্থিতি কে নজিরবিহীন বিক্ষোভ বলে নগরবাসী মনে করছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল সকাল পৌনে ১১টার দিকে ভদ্রা মোড় থেকে মিছিল নিয়ে রুয়েট গেইট দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে আসার পর সেখানে অবস্থান নেন আন্দোলনকারীরা। অপরদিকে, নগরীর রেলগেট মোড়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সাবেক সমন্বয়কারী রাকিব হাসান অর্ণবকে পিটিয়ে জখম করে শিক্ষার্থীরা।

অর্ণব সাম্প্রতিক সময়ে রাজশাহী মহানগর আওয়ামী লীগের বিক্ষোভ কর্মসূচিতে যোগ দিয়ে কোটা আন্দোলনকারী সকল শিক্ষার্থীদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানান। ধারণা করা হচ্ছে এক্ষোভ থেকে শিক্ষার্থীরা তাকে পিটুনি দেয়।

মহানগর পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার জামিরুল ইসলাম বলেন, পুলিশ আন্দোলনকারীদের বিক্ষোভে বাধা দেয়নি। তাদের নির্বিঘ্নে বিক্ষোভ করতে দেওয়া হয়েছে। কিন্তু এরপরও তারা ৩টি পুলিশ বক্সে হামলা করে ভাঙচুরসহ অগ্নিসংযোগ করে।

এদিকে পুলিশ বক্স ভাঙচুরের ছবি তোলার সময় আন্দোলনকারীরা তালাইমারি মোড়ে নগর গোয়েন্দা পুলিশের সদস্য সাইফুল ইসলামেকে পিটুনি দেয়। তিনি সিটি এসবিতে কর্মরত রয়েছেন। পরে তাদের দুইজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়ে।

ইএইচ