ভারত যখন বলে বিক্ষোভ বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়, তা পীড়াদায়ক: ইউনূস

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ৫, ২০২৪, ০২:৩৭ পিএম
ভারত যখন বলে বিক্ষোভ বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়, তা পীড়াদায়ক: ইউনূস

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে উত্তাল বাংলাদেশ। এমন পরিস্থিতির জন্য বাংলাদেশ সরকারকে দায়ী করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনূস।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকার তিনি বলেছেন, এটাই প্রথমবার নয় তারা কোটা সিস্টেম নিয়ে আন্দোলন করছে... কিন্তু সরকার অত্যন্ত অপমানজনকভাবে এর প্রতিক্রিয়া দেখিয়েছে, যা তরুণদের উস্কে দিয়েছে।

এছাড়া সাক্ষাৎকারে মুহাম্মদ ইউনূস বলেছেন, গণতন্ত্র না থাকার কারণে বাংলাদেশে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে এবং এর প্রভাব প্রতিবেশী দেশগুলোতেও পড়বে।

কিন্তু এই বিক্ষোভকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় বলে ভারতের যে অবস্থান তা কষ্টদায়ক হিসেবে উল্লেখ করেছেন নোবেলজয়ী ইউনূস।

সরকারের অভিযোগ বিক্ষোভের পেছনে বিরোধীরা? এমন প্রশ্নের জবাবে ইউনূস বলেছেন, সরকার তো এমনটাই বলবে। সরকার মিথ্যা তৈরির কারখানা, টানা মিথ্যাচার করেই যাচ্ছে। এটাই হলো সমস্যা। তারা নিজেদের মিথ্যাচারে বন্দি।  

এই প্রশ্নের জবাবে নোবেলজয়ী অর্থনীতিবিদ বলেছেন, আমি সার্কের স্বপ্নে বিশ্বাসী। মহান উদ্দীপনায় সার্কের যাত্রা শুরু হয়েছিল কিন্ত এখন তা নেই। আমরা সার্কের প্রতিটা সদস্য দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাই। আমরা ইউরোপিয়ান ইউনিয়নের মতো সবাই পরিবারের মতো থাকতে চাই এবং একে অপরের সঙ্গে সঙ্গ উপভোগ করতে চাই।  আমরা একটা পরিবারের মতো। কিন্তু ভারত যখন বলে এটা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়, তা আমাকে পীড়া দেয়।

ইউনূস বলেছেন, আগস্টের শেষ পর্যন্ত ইউরোপ এবং লাতিন আমেরিকার বিভিন্ন দেশে আমার পূর্ব পরিকল্পিত অনুষ্ঠান আছে। 

বিআরইউ