অপসারিত হলেন ৯৮৮ উপজেলা ভাইস চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ০১:০০ এএম
অপসারিত হলেন ৯৮৮ উপজেলা ভাইস চেয়ারম্যান

স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের অপসারণের ধারাবাহিকতায় এবার অপসারণ করা হলো দেশের প্রায় সব উপজেলার ভাইস চেয়ারম্যানদের।

সারাদেশের উপজেলা পরিষদের ৯৮৮ জন ভাইস চেয়ারম্যানকে অপসারণ করেছে স্থানীয় সরকার বিভাগ। এর মধ্যে ভাইস চেয়ারম্যান ৪৯৪ জন (পুরুষ) এবং মহিলা ভাইস চেয়ারম্যান ৪৯৪ জন।

সোমবার স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ১৩ঘ প্রয়োগ করে এসব ভাইস চেয়ারম্যান ও সব মহিলা ভাইস চেয়ারম্যানকে উপজেলা পরিষদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হলো।

এর আগে, ৪৯৩ উপজেলা চেয়ারম্যানকে অপসারণ করে স্থানীয় সরকার বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

এদিকে দেশের ১২টি সিটি করপোরেশনের মেয়র এবং ৩২৩টি পৌরসভার মেয়রকে অপসারণ করেছে স্থানীয় সরকার বিভাগ। একই দিন দেশের ৬০ জেলা পরিষদ চেয়ারম্যানকেও অপসারণ করা হয়।

স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের অপসারণের কারণ হিসেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ এফ হাসান আরিফ সাংবাদিকদের বলেন, পুরনো শাসকের সঙ্গে সম্পর্কিত কাউকে না রাখার যে দাবি বৈষম্যবিরোধী আন্দোলনের প্রত্যাশা ছিল, তারই পরিপ্রেক্ষিতে এ রদবদল। এটি পুরো স্থানীয় সরকার বিভাগকে পরিচ্ছন্ন করার একটি প্রক্রিয়া।

এ এফ হাসান আরিফ বলেন, এই সরকার রুটিন সরকার নয়। ছাত্র-জনতার আন্দোলনের ফলে একটা বিপ্লবের মাধ্যমে এই সরকার এসেছে। আমরা তাদেরই প্রতিনিধি। ছাত্র-জনতা যে দাবি-দাওয়া কার্যকরের জন্য আমাদের ওপর বিশ্বাস রেখেছে, সেটার প্রতিনিধি হিসেবে আমরা কাজ করছি।

ইএইচ