অর্থনৈতিক পরিস্থিতি যাচাইয়ে দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে কমিটি

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ১২:৩৭ এএম
অর্থনৈতিক পরিস্থিতি যাচাইয়ে দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে কমিটি

দেশের অর্থনৈতিক পারিস্থিতির সার্বিক চিত্র খতিয়ে দেখতে বিশিষ্ট অর্থনীতিবিদ ও বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে একটি কমিটি গঠন করেছে অন্তর্বর্তী সরকার।

বুধবার প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়, প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে এ কমিটি করা হয়েছে।

প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে বলা হয়, দেশের বিদ্যমান সার্বিক অর্থনৈতিক অবস্থার চিত্র তুলে ধরতে একটি শ্বেতপত্র প্রকাশের উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তী সরকার। এ জন্য বিশিষ্ট অর্থনীতিবিদ ও বেসরকারি সিপিডির সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে একটি কমিটি করেছে প্রধান উপদেষ্টার কার্যালয়।

শ্বেতপত্রে দেশের বিদ্যমান অর্থনীতির সামগ্রিক চিত্র থাকার পাশাপাশি অর্থনৈতিক বিষয়ে সরকারের কৌশলগত পদক্ষেপ, জাতিসংঘের টেকসই অভীষ্ট লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন ও স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে করণীয় ইত্যাদি বিষয়ের প্রতিফলন থাকবে।

শ্বেতপত্র প্রণয়ন কমিটির আনুষ্ঠানিক নাম ‘বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র প্রণয়ন কমিটি’। এই কমিটির প্রধান দেবপ্রিয় ভট্টাচার্য প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে পরামর্শ করে কমিটিতে প্রয়োজনীয় সদস্যদের মনোনীত করবেন। ৯০ দিনের মধ্যে অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টার কাছে সুপারিশসহ প্রতিবেদন হস্তান্তর করবে এই কমিটি।

প্রস্তাবিত শ্বেতপত্রে মোটাদাগে ছয়টি বিষয়ে আলোকপাত করার প্রস্তাব রেখেছে প্রধান উপদেষ্টার কার্যালয়। সেগুলো হচ্ছে সরকারি আর্থিক ব্যবস্থাপনা, মূল্যস্ফীতি ও খাদ্য ব্যবস্থাপনা, বাহ্যিক ভারসাম্য, জ্বালানি ও বিদ্যুৎ, বেসরকারি বিনিয়োগ এবং কর্মসংস্থান।

ইএইচ