প্রধান উপদেষ্টা

তরুণদের স্বপ্নকে কাজে লাগাতে হবে

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৪, ০৬:৫৬ পিএম
তরুণদের স্বপ্নকে কাজে লাগাতে হবে

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, তরুণরা আমাদের যে স্বপ্ন দেখিয়েছে। বন্যা মোকাবিলা ও বন্যা পরবর্তী পুনর্বাসনে সেটাকে কাজে লাগাতে হবে। এনজিওগুলো বাংলাদেশের শক্তি। ইউ ক্যান ডু ইট।

শনিবার রাষ্ট্রীয় বাসভবন ও কার্যালয় যমুনায় বাংলাদেশ ছোট-বড় ও স্থানীয় ৪৪টি এনজিও’র সঙ্গে বৈঠকে এ কথা বলেন তিনি।

বৈঠক শেষে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল ইসলাম বলেন, প্রধান উপদেষ্টার সঙ্গে ক্ষুদ্র, মাঝারি, বড় ও স্থানীয় ৪৪টি এনজিও’র প্রতিনিধিদের প্রায় দুই ঘণ্টা প্রাণবন্ত বৈঠক হয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবিলা, পরবর্তী করণীয় এবং বাংলাদেশের অগ্রগতি নিয়ে তাদের সঙ্গে সমন্বয় করে কাজ করার কথা বলেছেন তিনি।

বন্যার পানি নামার পরবর্তী যেসব সমস্যা সৃষ্টি হয়, বিশেষ করে পানিবাহিত রোগ, স্বাস্থ্যঝুঁকি ও খাদ্য ও পুনর্বাসন ব্যবস্থায় সমন্বিত উদ্যোগে একযোগে কীভাবে কাজ করা যায় সেসব বিষয় নিয়ে বৈঠক করেছেন প্রধান উপদেষ্টা।

বৈঠকে প্রধান উপদেষ্টা বলেন, বাংলাদেশ মানুষ গণঅভ্যুত্থানে যেভাবে কাজ করেছিল, ঠিক একইভাবে তারা বন্যা মোকাবিলায় কাজ করছে। পাড়া-মহল্লায়, গ্রাম-গঞ্জে ত্রাণ তুলে বানভাসি মানুষের সহায়তায় কাজ করছে। তরুণদের উদ্যোগ ও প্রেরণা নিয়ে বাংলাদেশের সব মানুষ যেন একত্রিত হয়ে বন্যা মোকাবিলার কাজে ঝাঁপিয়ে পড়েছে।

ড. ইউনূস বলেন, মুক্তিযুদ্ধের পর থেকে বাংলাদেশে এনজিওগুলোর বিশাল ভূমিকা রয়েছে। তারা স্থানীয়ভাবে কাজ করে থাকে। আমরা তাদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কাজ করতে চাই।

ইএইচ