পররাষ্ট্র উপদেষ্টা

রাজনাথ সিংয়ের মন্তব্যে উদ্বেগের চেয়ে অবাক হয়েছি বেশি

আমার সংবাদ ডেস্ক: প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৪, ০১:৫৯ পিএম
রাজনাথ সিংয়ের মন্তব্যে উদ্বেগের চেয়ে অবাক হয়েছি বেশি

সম্প্রতি ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশটির সামরিক বাহিনীর শীর্ষ স্থানীয় কমান্ডারদের বাংলাদেশের চলমান পরিস্থিতির দিকে নজর রাখতে বলেছেন। ভারতের প্রতিরক্ষামন্ত্রীর এই বক্তব্যের পর বাংলাদেশেও এক ধরনের প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। এ নিয়ে কথা বলেছেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।

রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নে বলেন, ভারতের প্রতিরক্ষামন্ত্রীর এমন বক্তব্যে তিনি উদ্বিগ্ন। তবে যতটা না উদ্বিগ্ন তার চেয়ে বেশি অবাক হয়েছি। তিনি কেন এ ধরনের কথা বললেন। আমি কোনো অবস্থাতেই মনে করি না এধরণের সম্পর্ক ভারতের সঙ্গে আমাদের আছে।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ভারতের প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যে এখনই কোনো প্রতিক্রিয়া দেখাতে চাই না, বিষয়টি পর্যবেক্ষণ করবে সরকার।

শেখ হাসিনা প্রসঙ্গে তিনি বলেন, রাজনৈতিক আশ্রয় যেকোনো দেশ যে কাউকে দিতে পারে, শেখ হাসিনাকে ভারত আশ্রয় দিলে তখন দেখা যাবে, এখনই মন্তব্য নয়।

নতুন করে আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দিতে চান না জানিয়ে তোহিদ হোসেন বলেন, জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) চায় আরও রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হোক, তবে বাংলাদেশ আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দিতে পারবে না। বেশ কিছু পয়েন্ট দিয়ে প্রবেশের চেষ্টা চলছে আমরা নজর রাখছি। আমাদের সামর্থ্যের কিছু বিষয় আছে। আমরা যেখানে পাচ্ছি ফেরত দেওয়ার চেষ্টা করছি।

তিনি বলেন, আমরা ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছি। আমাদের যে দায়িত্ব তার থেকে বেশি করেছি। তারপরও যদি কেউ আমাদের উপদেশ দিতে আসে। তাদের বলব তারা আশ্রয় দিক।

এসময় প্রধান উপদেষ্টার জাতিসংঘ সফরে ৭ জনের তালিকা সঠিক এবং সেই সফরে পররাষ্ট্র উপদেষ্টা যাবেন বলে জানান তৌহিদ হোসেন।

বিআরইউ