বৈরী আবহাওয়া

হাতিয়াসহ তিন উপকূলীয় অঞ্চলে নৌযান চলাচল বন্ধ

আমার সংবাদ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৩:৩১ পিএম
হাতিয়াসহ তিন উপকূলীয় অঞ্চলে নৌযান চলাচল বন্ধ

বৈরী আবহাওয়ার কারণে হাতিয়াসহ তিন উপকূলীয় এলাকায় নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এছাড়া এক ইঞ্জিনবিশিষ্ট নৌযান চলাচলও বন্ধ রাখা হয়েছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিআইডব্লিউটিএ জানিয়েছে- উপকূলীয় অঞ্চলে বৈরী আবহাওয়া চলছে। সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নদীতে প্রচণ্ড ঢেউ থাকার কারণে এবং যাত্রীদের জানমালের নিরাপত্তায় ঢাকা থেকে হাতিয়া ও বেতুয়াগামী, বেতুয়া ও হাতিয়া থেকে ঢাকাগামী এবং ঢাকা থেকে খেপুপাড়াগামী ও খেপুপাড়া থেকে ঢাকাগামী- এই তিনটি উপকূলীয় অঞ্চলের নৌ পথে নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

অন্যদিকে এক ইঞ্জিনবিশিষ্ট নৌযান চলাচল বন্ধ রাখার কথাও জানিয়েছে বিআইডব্লিউটিএ।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। স্থল নিম্নচাপ আকারে এটি এখন খুলনা অঞ্চলে অবস্থান করছে। এর প্রভাবে আজ শনিবার সারাদেশে বৃষ্টি হতে পারে। এছাড়াও সমুদ্রবন্দরসহ উপকূলীয় এলাকাকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সমকালকে বলেন, এখন যে বৃষ্টি হচ্ছে, তা মূলত গভীর নিম্নচাপের কারণে। এটি স্থল নিম্নচাপ আকারে যশোর অঞ্চলে অবস্থান করছে। নিম্নচাপটি ক্রমশ পশ্চিম দিকে ভারতের পশ্চিমবঙ্গের দিকে সরে যাবে। এর প্রভাবে আজ সারাদিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। তবে সোমবার থেকে বৃষ্টি কমতে পারে।

এদিকে গতকাল সকাল ৯টা থেকে আজ শনিবার সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় কক্সবাজারে কুতুবদিয়ায় সর্বোচ্চ ২৭৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত রাজধানীতে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাজধানীর আকাশ আজ সকাল থেকে মেঘলা। থেমে থেমে বৃষ্টিও হচ্ছে। এমনটা সারা দিনই থাকতে পারে।

এদিকে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজার উপকূলীয় এলাকাকে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বিআরইউ