মানবাধিকার সংগঠন সোচ্চারের নতুন পরিচালনা পরিষদ গঠিত

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৫:২৬ পিএম
মানবাধিকার সংগঠন সোচ্চারের নতুন পরিচালনা পরিষদ গঠিত

যুক্তরাষ্ট্র ভিত্তিক মানবাধিকার সংগঠন সোচ্চারের নতুন পরিচালনা পরিষদ গঠিত হয়েছে। এতে প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হয়েছেন উন্নয়ন অর্থনীতিবিদ ও ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার পোস্টডক্টোরাল ফেলো ড. শিব্বির আহমদ এবং সেক্রেটারি নিযুক্ত হয়েছেন ইউনিভার্সিটি অব ইলিনয় শিকাগোর পিএইচডি গবেষক মোহাম্মদ কামরুল ইসলাম। আজ বৃহস্পতিবার সোচ্চারের মিডিয়া ও পাবলিকেশন ডিরেক্টর শফিকুল ইসলাম মাহফুজ স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, গত ৫ সেপ্টেম্বর পরিচালনা পরিষদের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

পরিচালনা পরিষদে অন্যান্যদের মধ্যে আছেন ভিক্টিম সাপোর্ট বিভাগের ডিরেক্টর- ফিল্যান্ড স্মিথ ইউনিভার্সিটির রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. মাহফুজুল হাসান, আউটরিচ এবং কমিউনিকেশন বিভাগের ডিরেক্টর- ইউনিভার্সিটি অব ইলিনয় আরবানা-শ্যাম্পেইনের পিএইচডি গবেষক রাহনুমা সিদ্দিকা, মিডিয়া ও পাবলিকেশন বিভাগের- ডিরেক্টর ইউনিভার্সিটি অব আলাবামা বার্মিংহামের পিএইচডি গবেষক শফিকুল ইসলাম মাহফুজ, এবং ট্রেজারার- ইউনিভার্সিটি অব মিজৌরি কলম্বিয়ার পিএইচডি গবেষক বোরহান উদ্দিন। 

উল্লেখ্য, সোচ্চার- ‘Torture WatchDog Bangladesh’ গত ফেব্রুয়ারি ২০২৪ এ উদ্‌বোধনী অনুষ্ঠানের মাধ্যমে আত্মপ্রকাশ করে। এটি যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেটে নিবন্ধিত একটি মানবাধিকার সংগঠন যা বাংলাদেশের মানবাধিকার ইস্যুতে কাজ করে। বিশেষ করে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে ছাত্র নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরি, ভিক্টিমদের বিচার পেতে সহায়তা, নির্যাতন বন্ধে অ্যাডভোকেসি করে থাকে। নির্যাতনের ভিক্টিমদের জবানবন্দি প্রকাশ, নির্যাতকদের পরিচয় তুলে ধরা, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত আন্দোলনকারীদের তালিকা প্রকাশ ও আন্দোলনের বিভিন্ন বিষয়ে ডকুমেন্টেশন করা সহ বিভিন্ন প্রজেক্টে সোচ্চার কাজ করছে।

আরএস