অ্যাগ্রো ইনডেক্সের এমডি জাকিয়া তাজিনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

আমার সংবাদ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৫:২১ পিএম
অ্যাগ্রো ইনডেক্সের এমডি জাকিয়া তাজিনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

চট্টগ্রামের মিরসরাই উপজেলার ফরফরিয়া গ্রামের আব্দুল কাইয়ুম নিজামীর মেয়ে অ্যাগ্রো ইনডেক্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাকিয়া তাজিনের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ মঙ্গলবার ঢাকার মহানগর দায়রা জজ ও সিনিয়র বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ইব্রাহিম মিয়া নিষেধাজ্ঞা জারির এই আদেশ দেন।

আদেশে বলা হয়েছে, জাকিয়া তাজিন যাতে দেশত্যাগ করতে না পারেন, সে জন্য অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক, বিশেষ শাখা (এসবি) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) বিশেষ পিপি মীর আহমেদ আলী সালাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই নির্দেশ জারি করেন।

দুদকের উপপরিচালক কমলেশ মন্ডল নিষেধাজ্ঞা দেওয়ার আবেদন জানান। আবেদনে জাকিয়া তাজিনের বর্তমান ঠিকানা উল্লেখ করা হয়েছে গুলশান-১ এর ১২৩ নম্বর সড়কের ৩৭ নম্বর বাড়ির ২ নম্বর ফ্ল্যাট।

আবেদনে বলা হয়েছে, জাকিয়া তাজিনের বিরুদ্ধে বিভিন্ন ব্যাংক কর্মকর্তাদের যোগসাজশে প্রতারণা ও জাল-জালিয়াতির মাধ্যমে ভুয়া কাগজপত্র সৃজনপূর্বক পানি উন্নয়ন বোর্ডের সরকারি জায়গা বন্ধক দিয়ে বিভিন্ন ব্যাংক থেকে শত শত কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ ও বিদেশে পাচার করার অভিযোগ দুদকে অনুসন্ধান চলছে।

আবেদনে আরও বলা হয়েছে, বিশ্বস্ত সূত্রে জানা গেছে জাকিয়া তাজিন যে কোনো সময় দেশ ছেড়ে পালাতে পারেন। দেশ ছেড়ে পালাতে সক্ষম হলে তাঁর বিরুদ্ধে অনুসন্ধান কার্যক্রম ব্যাহত হতে পারে ও দীর্ঘায়িত হতে পারে। এ কারণে তাঁর বিদেশ গমন রহিত করা প্রয়োজন।

উল্লেখ্য, পটুয়াখালী উপকূলের পানি উন্নয়ন বোর্ডের জায়গা বন্ধক রেখে বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ অনুসন্ধান চলমান রয়েছে দুদকে।

আরএস