প্রতিটি হত্যার বিচার বিভাগীয় তদন্ত হবে: কাদের

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ১২:২৩ পিএম
প্রতিটি হত্যার বিচার বিভাগীয় তদন্ত হবে: কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, কোটা সংস্কার আন্দোলনে হওয়া প্রতিটি হত্যার বিচার বিভাগীয় তদন্ত হবে।

শুক্রবার (২৬ জুলাই) দুপুরে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ডাকা এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি কোনো সাধারণ শিক্ষার্থী এমন হত্যাকাণ্ড চালাতে পারে না। কোনো অনাকাঙ্ক্ষিত মৃত্যু সমর্থন করি না। প্রধানমন্ত্রী সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, আন্দোলনকে কেন্দ্র করে দেশি-বিদেশি চক্র যে আক্রমণ চালিয়েছে তা কোনো সভ্য জাতি মেনে নিতে পারে না।

ওবায়দুল কাদের বলেন, উচ্চ আদালতের রায়ের প্রেক্ষিতে ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। শিক্ষার্থীদের সব দাবি মেনে নিয়ে এই প্রজ্ঞাপন জারি করেছে।

আমরা বরাবরই শিক্ষার্থীদের দাবিকে সমর্থন জানিয়ে ধৈর্য ধারণে আহবান জানিয়েছিলাম উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, আমরা সতর্ক করে আসছিলাম এই আন্দোলনকে পুঁজি করে বিএনপি-জামায়াত, ছাত্রদল-শিবির হত্যা খুন সন্ত্রাস ও লুটপাট নাশকতা সৃষ্টি করতে পারে। সে আশঙ্কায় সত্য প্রমাণিত হয়েছে।

ওয়ানস বিট্রেয়ার অলওয়েস বিট্রেয়ার মন্তব্য করে তিনি বলেন, সেই সঙ্গে মিলিয়ে বলতে চাই ওয়ানস কিলার, অলওয়েজ কিলার। একাত্তরে যারা বিশ্বাস ঘাতক, হত্যাযজ্ঞ চালিয়েছে এখনো তারা বিশ্বাস ঘাতক। ৭৫ এ যারা জাতির পিতা, বাংলাদেশের সঙ্গে বিশ্বাস ঘাতকতা করেছে তারা এখনো বিশ্বাস ঘাতক, ২১ আগস্ট এ শেখ হাসিনাকে টার্গেট করে হত্যাযজ্ঞ চালানো হয়।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ১৯৭১, ৭৫, ২১ আগস্ট, ২০১৩, ১৪, ১৫ ও ২৪ এর বিশ্বাস ঘাতক, খুনিরা হচ্ছে বিএনপি জামায়াত।

ওবায়দুল কাদের বলেন, শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রদল-শিবিরে সুইসাইড স্কোয়াড অনুপ্রবেশ করে একাত্তরের পাকিস্তানি কায়দায় হত্যা চালিয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, বি এম মোজাম্মেল হক, মির্জা আজম, এস এম কামাল, আফজাল হোসেন, হোসেন সুজিত রায় নন্দী, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

বিআরইউ