ইনস্টাগ্রামের নতুন ফিচার ‘প্রোফাইল কার্ড’

আমার সংবাদ ডেস্ক: প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৪, ০৩:৩২ পিএম
ইনস্টাগ্রামের নতুন ফিচার ‘প্রোফাইল কার্ড’

বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোর একটি হচ্ছে ইনস্টাগ্রাম। ছবি ও ভিডিও শেয়ারিং প্লাটফর্মটি ব্যবসায়িক পণ্য ও সেবা প্রচারেও ব্যাপকভাবে ব্যবহার করা হয়। ব্র্যান্ডগুলো প্রায়ই মার্কেটিং ক্যাম্পেইনে ইনস্টাগ্রামের ওপর নির্ভর করে। এই জন্য ইনস্টাগ্রাম একটি নতুন ‘প্রোফাইল কার্ড’ ফিচার চালু করছে, যা প্রোফাইলের জন্য একটি ডিজিটাল বিজনেস কার্ডের মতো কাজ করবে।

প্রোফাইল কার্ডের কাজ:
প্রোফাইল কার্ডে ব্যক্তির ইনস্টাগ্রাম হ্যান্ডেল (ইউজারনেম) ও একটি কিউআর কোড থাকবে, যা অন্যরা স্ক্যান করে ব্যক্তির প্রোফাইল দেখতে পারবে। এ কার্ডে ওয়েবসাইট, দোকানের ঠিকানা বা যা কিছু তুলে ধরতে চান, তার জন্য অতিরিক্ত লিংক অন্তর্ভুক্ত করা যাবে। লিংক ও অন্যান্য তথ্য যুক্ত করার পর যেকোনো ছবি দিয়ে কার্ডটি কাস্টমাইজ করা যাবে। ছবিটি ব্যবসার সঙ্গে সম্পর্কিত হতে পারে অথবা নিজের ব্যক্তিত্বকে প্রকাশ করতে পারে।

ইনস্টাগ্রাম প্রোফাইল কার্ড তৈরি:
প্রথমে ইনস্টাগ্রাম অ্যাপ খুলে ‘শেয়ার প্রোফাইল’ নির্বাচন করতে হবে। ওপরের ডান কোণে পেনসিল আইকনে ট্যাপ করলে ইনস্টাগ্রাম কার্ড সম্পাদনা করা যাবে। কার্ডের দুটি দিক রয়েছে। একদিকে স্ক্যান করার মতো একটি কিউআর কোড থাকবে এবং অন্যদিকে লিংক, ছবি, এমনকি চাইলে একটি গানও যোগ করা যাবে। এরপর এটি অন্যান্য সোশ্যাল মিডিয়ায়ও শেয়ার করা যাবে।

প্রযুক্তিবিদরা বলছেন, ব্যবহারকারীদের তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট অন্যদের সঙ্গে শেয়ার করা সহজ করতে নতুন প্রোফাইল কার্ড ফিচারটি ডিজাইন করা হয়েছে। ফলে হ্যান্ডেল পাঠানোর পরিবর্তে কেবল কার্ডটি শেয়ার করা যাবে। ইনস্টাগ্রাম ফিচারটি নতুন ব্যক্তিদের সঙ্গে সংযোগ স্থাপন ও বন্ধুত্ব করার একটি সুবিধাজনক উপায় হিসেবে দেখছে।

এফআর/বিআরইউ