শাস্তি পেলেন নাজমুল হোসেন শান্ত

ক্রীড়া প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩, ০৭:২৬ পিএম
শাস্তি পেলেন নাজমুল হোসেন শান্ত

ম্যাচসেরা হওয়ার রাতে আচরণবিধি ভঙ্গের কারণে শাস্তি জুটল নাজমুল হোসেন শান্তর। আনুষ্ঠানিকভাবে তিরস্কার করা হলো সিলেট স্ট্রাইকার্সের বাঁহাতি ওপেনারকে। সতর্ক করার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হলো তার নামের পাশে। গতকাল রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে শান্তর সাজার বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। সংস্থাটির আচরণবিধির ২.২ ধারা ভঙ্গের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। সেখানে ম্যাচ চলাকালে ক্রিকেট উপকরণের প্রতি কোনো ক্রিকেটারের অসম্মান বা অপব্যবহারের কথা বলা আছে।

শনিবার বিপিএলে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে স্বাগতিকদের ম্যাচে শান্তর হেলমেট ছুঁড়ে মারার ঘটনাটি ঘটে। বাঁহাতি স্পিনার নিহাদুজ্জামানের বল ক্রিজ ছেড়ে বেরিয়ে খেলতে গিয়ে স্টাম্পড হন তিনি। আগের দুই বলেই টানা চার ও ছক্কা মেরেছিলেন। আউট হওয়ার পর মাঠের সীমানা পেরিয়ে ডাগআউটের সামনে গিয়ে ক্ষোভে সজোরে তিনি মাটিতে ছুঁড়ে মারেন হেলমেট। এতে দুই দিকে ছিটকে পড়ে তার হেলমেটের দুই অংশ। আম্পায়ারদের অভিযোগের প্রেক্ষিতে ম্যাচ রেফারি দেবব্রত পাল শাস্তি নিশ্চিত করেন। শান্ত তা মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

চলতি বিপিএলে শান্তর এটি প্রথম ডিমেরিট পয়েন্ট। যদি তিনি চারটি ডিমেরিট পয়েন্টে পৌঁছান, তাহলে তা রূপ নেবে সাসপেনশন পয়েন্টে। সেক্ষেত্রে এক ম্যাচের নিষেধাজ্ঞা পাবেন তিনি। চলমান আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক শান্ত চট্টগ্রামের বিপক্ষে খেলেন ৬০ রানের ইনিংস। তিনি ৪৪ বল মোকাবিলায় মারেন ৬ চার ও ২ ছক্কা। তার ম্যাচসেরা হওয়ার দিনে ৭ উইকেটের অনায়াস জয়ে আসরের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন সিলেট।

এবি