কলম্বিয়ার বিপক্ষে ড্র করে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ৩, ২০২৪, ০৯:৫৭ এএম
কলম্বিয়ার বিপক্ষে ড্র করে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

কোয়ার্টার ফাইনালে সুযোগ পেতে কলম্বিয়ার বিপক্ষে ড্র হলেই চলত ব্রাজিলের। আর জিতলে তো কোনো কথাই ছিল না। তবে ক্যালিফোর্নিয়ার লেভিস স্টেডিয়ামে জয় নয় ড্র নিয়ে মাঠ ছেড়েছে ব্রাজিল। ১-১ গোলের ড্রয়ে শেষ পর্যন্ত কোয়ার্টারের শঙ্কাও দূর করেছে সেলেসাওরা।

কলম্বিয়ার বিপক্ষে খেলতে নেমে শুরু থেকেই আক্রমণ করতে থাকে ব্রাজিল। তার ফলও পায় ১২ মিনিটে। সাভিনিওর বদলে একাদশে সুযোগ পেয়ে ব্রাজিলকে লিড এনে দেন রাফিনিয়া। দুর্দান্ত এক ফ্রি কিকে গোল করেন বার্সেলোন উইঙ্গার।

প্রায় ২৫ গজ দূর থেকে নেওয়া রাফিনিয়ার ফ্রি কিকটি প্রতিহত করার কোনো সুযোগই পাননি কলম্বিয়ার গোলরক্ষক ক্যামিলিও ভারগাস। বলের লাইনে লাফ দিয়েও কলম্বিয়াকে রক্ষা করতে পারেননি তিনি।

পিছিয়ে পড়ে গোল শোধ দিতে মরিয়া হয়ে উঠে কলম্বিয়াও।  ১৯ মিনিটে ব্রাজিলের জালে বল জড়িয়েও হতাশ হতে হয় তাদের।

ফরোয়ার্ড জন করডোবা অফসাইড হওয়ায় গোলটি বাতিল হয়। পরে ভিএআরও কলম্বিয়ার মুখে হাসি এনে দিতে পারেনি। পরে আরো বেশকিছু আক্রমণ করলেও কলম্বিয়া গোল শোধ দিতে পারে না ব্রাজিলের গোলরক্ষক আলিসন বেকারের বীরত্বে। কলম্বিয়ার বেশ কিছু আক্রমণ প্রতিহত করে দেন তিনি। অবশ্য পুরো ম্যাচেই দুর্দান্ত কিছু সেভ দিয়েছেন লিভারপুলের গোলরক্ষক।

তবে বিরতিতে যাওয়ার আগে ব্রাজিলকে আর রক্ষা করতে পারেননি বেকার। প্রথমার্ধের যোগ করা সময়ের ২ মিনিটে ড্যানিয়েল মুনোজ গোল শোধ দিয়ে দেন। করডোবার সহায়তায় বেকারকে পরাস্ত করেন ডিফেন্ডার মুনোজ। তার গোলের ঠিক আগ মুহূর্তে লুইস দিয়াজের দুর্দান্ত এক শট সেভ করেন ব্রাজিলিয়ান গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধে খেলতে নেমে দুই দলই কেউ কাউকে বিন্দুমাত্র ছাড় দিচ্ছিল না। ম্যাচে বেশ কবার এগিয়ে যাওয়ার দারুণ সুযোগও পেয়েছিল কলম্বিয়া। বিশেষ করে ৮৪ মিনিটে রাফায়েল বোরে যদি এমন সুবর্ণ সুযোগ মিস না করতেন। বক্সের ডান প্রান্তে লুইস দিয়াজের বাড়ানো বলে শুধু বল গোলে রাখতে পারলেই হতো। কিন্তু বোরে শটটা নিলেন বাঁ পোস্টের বাইরে।

ম্যাচের শেষ মুহূর্তে ব্রাজিলও গোলের সুযোগ পেয়েছিল। তবে ব্রাজিলক গোল পেতে দেননি কলম্বিয়ার গোলরক্ষক ভারগাস। বদলি নামা আন্দ্রেস পেরেইরার শটকে কর্নারের বিনিময়ে কলম্বিয়াকে গোল হজম করা থেকে বাঁচিয়ে দেন ভারগাস। ম্যাচের যোগ করা সময়ের ৫ মিনিটে পেরেইরার গোলটি হলে ডি গ্রুপের সেরা হয়েই শেষ আটে সুযোগ পেত পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সেই সুযোগ না হলেও ১-১ গোলের ড্রয়ে শেষ আট নিশ্চিত করেছে তারা। রেফারি শেষ বাঁশি বাজানোর পর তাই ব্রাজিল কোচ দরিভাল জুনিয়রের উচ্ছ্বাসটাও ছিল দেখার মতো। শুন্যে লাফ দিয়ে মুষ্ঠিবদ্ধ হাত ছুঁড়ে মেরে যেন সব শঙ্কা উড়িয়ে দিলেন তিনি।

কোনোমতে শেষ আটের শঙ্কা দূর করলেও অন্য ধাক্কা পেয়েছে ব্রাজিল। শেষ আটে উরুগুয়ের বিপক্ষে দলের সেরা খেলোয়াড় ভিনিসিয়ুস জুনিয়রকে পাবে না তারা। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে হলুদ কার্ড দেখায় কোয়ার্টার ফাইনাল মিস করবেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। ম্যাচের ৭ মিনিটে কলম্বিয়ার এক খেলোয়াড়কে বাজে ফাউল করায় হলুদ কার্ড দেখেছেন তিনি। এর আগের দুই ম্যাচেও হলুদ কার্ড পেয়েছেন ভিনি।

বিআরইউ