দ্রুততম দলীয় ফিফটি ও সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লো ভারত

ক্রীড়া ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৪:০০ পিএম
দ্রুততম দলীয় ফিফটি ও সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লো ভারত

টেস্টে রীতিমতো টি-টোয়েন্টি খেলছে ভারত। শুরু থেকেই বিস্ফোরক ব্যাটিংয়ে মাত্র ১০.১ ওভারে একশ রান পূর্ণ করে ফেলেছে তারা। টেস্টে এত কম ওভারে আর কোনো দল ১০০ করতে পারেনি।

১৩ ওভার শেষে ১ উইকেটে হারিয়ে ১২৩ রানে ব্যাট করছে ভারত। ৭২ রানে জয়সোয়াল ও ২৬ রানে আছেন গিল।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে মাত্র ৩ ওভারেই দলীয় ফিফটি পূর্ণ করে ভারত। চলতি বছরই ৩০ বছর আগে করা নিজেদের রেকর্ড ভেঙে নতুন দ্রুততম দলীয় ফিফটির নতুন রেকর্ড গড়েছিল ইংল্যান্ড। গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪.২ ওভারে দলীয় ফিফটি পূরণ করেছিল ইংলিশরা। আর ১০.১ ওভারে দলীয় সেঞ্চুরি পূরণ করে ভারত। অবশ্য দলীয় সেঞ্চুরির আগের রেকর্ডটিও ছিল তাদেরই। গত বছরই পোর্ট অব স্পেনে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই রেকর্ড গড়েছিল দলটি। ১২.২ ওভারে তারা গড়েছিল সেই রেকর্ডটি।

বাংলাদেশের বিপক্ষে এর আগে সবচেয়ে কম ১৩.২ ওভারে ১০০ করেছিল শ্রীলঙ্কা। ২০০১ সালে কলম্বোর সেই ম্যাচটি এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল।

এদিন ভারতের প্রথম ইনিংসের চতুর্থ ওভারে রোহিতকে বোল্ড করেন মিরাজ। এতেই থেমে যায় ১ চার ও ৩ ছক্কায় খেলা ১১ বলে ২৩ রানের ইনিংসের। তার বিদায়ে ভাঙে ৫৫ রানের জুটি। এর আগে প্রথম ইনিংসে ১০ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৩৩। ১০৭ রানে অপরাজিত থাকেন মুমিনুল হক। ভারতের হয়ে ৩ উইকেট নেন বুমরাহ। ২টি করে উইকেট সিরাজ, অশ্বীন ও দীপের। একটি শিকার করেন জাদেজা।

আরএস