ভারতের বিপক্ষে যে কারণে বাংলাদেশ দলের ভরাডুবি

স্পোর্টস ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৪, ১২:৪৮ পিএম
ভারতের বিপক্ষে যে কারণে বাংলাদেশ দলের ভরাডুবি

টেস্টের পর টি-টোয়েন্টিতেও ভারতের কাছে হোয়াইট ওয়াশ হয়েছে বাংলাদেশ। গতকালের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশ দল রেকর্ড ১৩৩ রানে হেরেছে। টাইগার বোলারদের রীতিমতো তুলোধুনো করে শুধু ব্যাটিংয়েই ডজন খানেক রেকর্ড গড়ে ভারত। আইসিসির টেস্ট খেলুড়ে দেশ হিসেবে তারা টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ২৯৭ রান তোলে। 

এমন হারের জন্য দলের বোলার ও টপ অর্ডার ব্যাটারদের দায় দিয়েছেন তাওহীদ হৃদয়। কেবল তাই নয়, পুরো সিরিজেই বাংলাদেশ ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব জায়গাতেই দুর্বলতা দেখিয়েছে বলে দাবি তার। একইসঙ্গে ভারতকে কৃতিত্ব দেওয়ার পাশাপাশি হৃদয় নিজেদের বেশকিছু উন্নতিরও উপর জোর দিয়েছেন দিয়েছেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘সত্যি কথা বলতে, খুবই ভালো উইকেট ব্যাটিংয়ের জন্য। আমরা ভালো বোলিং করিনি। আমরা কিছু জায়গায় উন্নতি করতে পারি। আশা করি আমরা সেটা করতে পারব। আমরা তো বল ভালো করিনি। শুধু বল না, ব্যাটিংও ভালো করিনি পুরো সিরিজে। আমাদের কিছু জায়গায় ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে উন্নতি করতে হবে। ওরা অনেক ভালো ব্যাটিং করেছে। আমরা আরও ভালো করতে পারতাম।’

সিরিজজুড়ে ব্যাটারদের ব্যর্থতা নিয়ে হৃদয় বলেন, ‘যদি, প্রতিটা দলেই টপ অর্ডার থেকে রান হয়। সেখানে রান এলে ইনিংস বড় হয় স্বাভাবিকভাবেই। টপ ফোর থেকে যদি বড় রান আসে, তাহলে রান ১৮০ হয়। আমাদের সবকিছু মিলিয়ে অনেক জায়গা আছে উন্নতির। এই সিরিজে আমাদের জন্য অনেক কিছু শেখার আছে। 

তবে বিশ্লেষকরা বলছেন, এই সিরিজে বাংলাদেশের ব্যাটিংদের কীভাবে দায়িত্ব নিতে সেটার অভাব স্পষ্ট ফুটে আসে। প্রত্যেক ম্যাচে বাংলাদেশের টপ অর্ডারের ব্যর্থতায় ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। এছাড়া বোলাররা তাদের কাজ ঠিকঠাক করতে পারে নাই। মূলত এই সিরিজে তিন বিভাগেই ব্যর্থ বাংলাদেশ।

এফআর/বিআরইউ