ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩, ১২:৪৩ এএম
ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ

ইবাদত-বন্দেগি, জিকির-আসকার ও দেশ-বিদেশের শীর্ষ আলেমদের বয়ান শুনে টঙ্গীর তুরাগ-তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিন অতিবাহিত করেছেন মুসল্লিরা। গতকাল শনিবার ছিল বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন। ফজরের পর মাওলানা ইয়াকুবের (নিজামুদ্দিন) আম বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হয়। তার বয়ান বাংলায় তরজমা করে শোনান মাওলানা ইউসুফ।

ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, সকাল ১০টা থেকে মূল মজমার বয়ান বন্ধ থাকবে। ইজতেমার ময়দানে নামাজের মিম্বারে আজকে মাদ্রাসার ছাত্রদের অনুষ্ঠান হবে। পুরা মজমার ৫০ থেকে ৬০ জনের দল হয়ে আলাদা আলাদা তালিম হবে বেলা ১২টা পর্যন্ত। জোহরের পরে বয়ান করবেন বাংলাদেশের মাওলানা মোশারফ। আসরের পরে বয়ান করবেন মাওলানা সাদ কান্ধলভীর তৃতীয় ছেলে মাওলানা ইলিয়াস বিন সাদ কান্ধলভী। তার বয়ানের পরপর বিয়ে হবে। মাগরিবের পর বয়ান করবেন মাওলানা আব্দুস সাত্তার। নিজামুদ্দিন অনুসারীদের এই তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আজ রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে ইউসুফ বিন সাদ কান্ধলভী। ইজতেমায় অংশ নেয়া মুসল্লিদের উদ্দেশে তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় আলেমরা কুরআন-হাদিসের আলোকে ঈমান, আমল, আখলাক ও কালেমা সম্পর্কে বয়ান করেন। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত এ বয়ান চলে। ইজতেমার দ্বিতীয় পর্বে দেশের ৬৪ জেলার মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীদের পাশাপাশি বিদেশি মুসল্লিরাও অংশ নিচ্ছেন। এর জন্য ইজতেমা ময়দানকে ৮৫টি খিত্তায় ভাগ করা হয়েছে।

ইজতেমার দ্বিতীয় পর্বে পাঁচ মুসল্লির মৃত্যু: টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে এ পর্যন্ত পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। এদের মধ্যে শুক্রবার ভোরে একজন, সন্ধ্যায় দুজন ও রাতে দুজনের মৃত্যু হয়। বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম গতকাল শনিবার এ তথ্য নিশ্চিত করেছেন।

মারা যাওয়া পাঁচজন হলেন- ঢাকার কদমতলী থানার পূর্ব জুরাইন এলাকার মুসল্লি আব্দুল জব্বারের ছেলে আব্দুল হান্নান রাজধানীর গুলিস্তানের (৪৫), বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী বোরহান (৪৮), গাইবান্ধার শুকুর মণ্ডলের ছেলে আব্দুল হামিদ মণ্ডল (৫৫), ঢাকার সাভারের বাসিন্দা আব্দুল আলীমের ছেলে মফিজুল ইসলাম (৫৪) ও বরগুনার আব্দুল আলীর ছেলে মোহাম্মদ মফিজুল।

মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, শুক্রবার রাতে ময়দানে জিকির করা অবস্থায় হঠাৎ অচেতন হয়ে মারা যান ঢাকার কদমতলী থানার আব্দুল হান্নান। একই রাত ১১টার দিকে ইজতেমা ময়দানে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান গুলিস্তানের বোরহান। তিনি জানান, এর আগে শুক্রবার সন্ধ্যায় গাইবান্ধার আব্দুল হামিদ মণ্ডল ও ঢাকার সাভারের বাসিন্দা মো. মফিজুল এবং শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে বরগুনার আব্দুল আলীর ছেলে মোহাম্মদ মফিজুল বার্ধক্যজনিত কারণে মারা যান।