লেনদেন ছাড়াল সাড়ে ৭০০ কোটি টাকার বেশি

উড়ো খবরে ডিএসইতে বড় উত্থান

আনোয়ার হোসাইন সোহেল প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ১১:৫১ পিএম
উড়ো খবরে ডিএসইতে বড় উত্থান
  • ৩০ কার্যদিবসের মধ্যে সূচকের সর্বোচ্চ উত্থান
  • ১৫ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন
  • বেড়েছে ৯২ শতাংশ কোম্পানির শেয়ার দর

দেশের প্রধান শেয়াবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) উড়ো খবরে লেনদেন বেড়েছে। জানা যায়, গতকাল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পুঁজিবাজারে বিনিয়োগের অনুমতি দেয়া সংক্রান্ত একটি খসড়া প্রস্তাবনা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ে গেছে বলে মুখে মুখে খবর ছড়ায়। যদিও কোনো গণমাধ্যমে বিষয়টি আসেনি। এমন খবর শেয়ারবাজারে ছড়িয়ে পড়লে ডিএসইর প্রধান সূচকের বড় উত্থান হয়েছে। এ দিন প্রায় ৩০ কার্যদিবসের মধ্যে ডিএসইর প্রধান সূচক ১২৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। পাশাপাশি ১৫ কার্যদিবস পর গতকাল সর্বোচ্চ ৭৭০ কোটি ৭০ লাখ ৫৯  হাজার টাকার লেনদেন হয়েছে। এর আগে মে মাসের ১৩ তারিখে ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৬৮ কোটি দুই লাখ ৬৪ হাজার টাকা। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৯২ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। একদিনের ব্যবধানে মূলধন বেড়েছে ৯ হাজার কোটি টাকার বেশি। 

পুঁজিবাজার সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, পুঁজিবাজারে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিনিয়োগের অনুমতি দিতে পারে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই সংক্রান্ত একটি ফাইল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানা গেছে। তবে সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা-১৯৭৯ এই ফাইলটি আইন মন্ত্রণালয় থেকে যাচাইয়ের পর ফেরত এসেছে। বিনিয়োগ-সংক্রান্ত কোনো সিদ্ধান্ত আইন মন্ত্রণালয় দিয়েছে কি-না তা জানা যায়নি। তার আগে বাজারে খবর রটে ওই ফাইলে মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে! যদিও তার সত্যতা নিশ্চিত করা যায়নি।

এ ব্যাপারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসির) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. রেজাউল করিম আমার সংবাদকে বলেন, তিনি এ বিষয়ে কিছুই জানেন না। তবে সরকারি কর্মচারী বিধিমালা-১৯৭৯ এ উল্লেখ রয়েছে, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা কোনো ‘ফটকা কারবারি’তে যুক্ত হতে পারবেন না। যেহেতু আমাদের বাজারের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই সেহেতু, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা শেয়ারবাজারে সহজে বিনিয়োগ করতে পারবেন। এতে কোনো বাধা নেই। তবে মন্ত্রণালয়ের খসড়া কোনো প্রস্তাবের কপি সম্পর্কে তিনি এখনো কিছু জানেন না বলেও জানান এই কর্মকর্তা।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা স্টক এক্সচেঞ্জের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা আমার সংবাদকে জানান, আইনে আছে, ‘ফটকাবাজি’ ব্যবসায় সরকারি কর্মকর্তা বা কর্মচারীরা যুক্ত হতে পারবে না। বিষয়টি পরিষ্কারের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এই ধরনের একটি চিঠি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। তবে ডিএসইতে এখনো বিএসইসি থেকে এই ধরনের কোনো চিঠি আসেনি। এলে আমরা বলতে পারব।  

উল্লেখ্য, ২০১২ সালের ১১ জুন প্রয়াত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শেয়ারবাজারকে ‘ফটকা বাজার’ ও ‘দুষ্টু বাজার’ বলে মন্তব্য করেছেন। গতকাল বাজার বিশ্লেষণ করে দেখা যায়, লেনদেনের শুরুতেই গতকাল ডিএসইর প্রধান সূচক ছিল উত্থানমুখী। লেনদেন শুরুর ১৭ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স উত্থান হয়েছিল ৫২ পয়েন্ট। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই উত্থান আরও বাড়তে থাকে। দিনশেষে ডিএসইএক্স সূচক উত্থান হয় ১২৩ পয়েন্ট। এদিন ৩৬৫টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। লেনদেন হয় ৭৭০ কোটি ৭০ লাখ টাকার বেশি। আগের কর্মদিবস বুধবার লেনদেন ছিল ৫৩৯ কোটি ২৭ লাখ টাকা। আলোচিত দিনে পুঁজিবাজার মূলধন দাঁড়িয়েছে ছয় লাখ ৭১ হাজার ৬৩ কোটি ২৫ লাখ টাকা। আগের কর্মদিবস বুধবার বাজার মূলধন ছিল ছয় লাখ ৬১ হাজার ৮৬৩ কোটি ৮০ লাখ টাকা। 

অর্থাৎ একদিনের ব্যবধানে পুঁজিবাজারে মূলধন বেড়েছে ৯ হাজার ১৯৯ কোটি ৪৫ লাখ টাকা।  গতকাল অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস সূচক ২২ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২০৮ দশমিক ৬৯ পয়েন্টে। এ ছাড়া ডিএস৩০ সূচক ৩৮ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৯৫১ দশমিক ৩৩ পয়েন্টে। ডিএসইতে এদিন লেনদেন হওয়া ৩৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৩৬৫টির ও কমেছে ১৩টি। অপরিবর্তিত আছে ১৮টির কোম্পানির শেয়ার দর।  এদিনের লেনদেনের শীর্ষে উঠে আসে ওরিয়ন ফার্মার শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। 

অপরদিকে দর কমার শীর্ষে ছিল রূপালী লাইফ ইন্স্যুরেন্স। কোম্পানিটির শেয়ার দর কমেছে দুই দশমিক ৯৫ শতাংশ। দর বাড়ার শীর্ষে উঠে এসেছে ফনিক্স ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির দর বেড়েছে ১০ শতাংশ।