Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

দক্ষিণাঞ্চলে জলবায়ু মোকাবেলা ও নিরাপদ সবজি উৎপাদনে ভূমিকা রাখছে ভাসমান প্রকল্ল

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ২৩, ২০২৪, ০৬:৩৯ পিএম


দক্ষিণাঞ্চলে জলবায়ু মোকাবেলা ও নিরাপদ সবজি উৎপাদনে ভূমিকা রাখছে ভাসমান প্রকল্ল

রোববার (২৩ জুন) রাজধানীর আ.কা.মু.গিয়াস উদ্দিন মিল্কী অডিটোরিয়ামে "ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প,২য় সংশোধিত(ডিএই অঙ্গ) শীর্ষক প্রকল্পের জাতীয় সেমিনার ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড.মলয় চৌধুরী,অতিরিক্ত সচিব(সম্প্রসারণ অনুবিভাগ),কৃষি মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষিবিদ তাজুল ইসলাম পাটোয়ারী, পরিচালক,সরেজমিন উইং,ডিএই সহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল পরিচালকবৃন্দ এবং সভাপতিত্ব করেন জনাব কে জে এম আব্দুল আউয়াল, পরিচালক(ভারপ্রাপ্ত)হর্টিকালচার উইং, ডিএই।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন বিবেকানন্দ হীরা, উপপ্রকল্প পরিচালক(ভারপ্রাপ্ত)।কী নোট উপস্থাপনা করেন ড.বিজয় কৃষ্ণ বিশ্বাস, ফোকাল পার্সন, পার্টনাশীপ ইন ব্যাক ব্যাংক ডিএই কৃষি উন্নয়ন প্রকল্প ও ড.মোস্তাফিজুর রহমান, প্রকল্প পরিচালক, অত্র প্রকল্প(বারি অঙ্গ)।

এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন ৮টি অঞ্চল, ২৪টি জেলা ও ৪৬টি উপজেলা থেকে আগত আমন্ত্রিত অতিথিবৃন্দ, প্রকল্ল হেড কোয়ার্টার থেকে আগত আমন্ত্রিত অতিথিবৃন্দ ও বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন।

উপপ্রকল্প পরিচালক জনাব বিবেকানন্দ হীরা তার বক্তব্যে বলেন, প্রকল্পভুক্ত এলাকায় শুরুকালীন মোট সবজি ও মসলার উৎপাদন ছিল ১৩,০৪,২৩৮ মে.টন। বর্তমানে প্রকল্পের মাধ্যমে যা বেড়ে দাঁড়িয়েছে ১৪,৪৬,৩৯৯ মে. টন। যা উৎপাদন বৃদ্ধির হার হিসেবে ১০.৯% এছাড়াও প্রকল্পভুক্ত এলাকায় পুষ্টিগত অবস্থা শতকরা ১০ ভাগ বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড.মলয় চৌধুরী বলেন, প্রকল্পটি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা এবং নিরাপদ ও বিষমুক্ত ফসল উৎপাদনে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে তারসাথে প্রকল্পটি চলমান থাকলে ঐ অঞ্চলের সকল পতিত জমি চাষের আওতায় আসবে।

আরএস

Link copied!