Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

বনমন্ত্রী

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি পুনর্বিবেচনা করা হবে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুলাই ৪, ২০২৪, ০৩:০০ পিএম


বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি পুনর্বিবেচনা করা হবে

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি বাড়ানোর সিদ্ধান্ত অযৌক্তিক বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আজ বৃহস্পতিবার তিনি এ কথা বলেন।

সাবের হোসেন হোসেন চৌধুরী বলেন, কোনভাবেই বোটানিক্যাল গার্ডেনে প্রবেশের বিষয়টিকে বাণিজ্যিকভাবে দেখা উচিত নয়। এ বিষয়ে পুনরায় বিবেচনা করা হবে।

গত ২১ এপ্রিল পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে রাজধানীর মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যান বা বোটানিক্যাল গার্ডেন ও ওয়ারীর বলধা গার্ডেনের প্রবেশ ফি বাড়ানোর বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। ৪ জুলাই থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে ওই প্রজ্ঞাপনে জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ১২ বছরের বেশি বয়সীদের বোটানিক্যাল ও বলধা গার্ডেনে প্রবেশে ১০০ টাকা ফি দিতে হবে। ১২ বছরের কম বয়সীদের গুণতে হবে ৫০ টাকা। এছাড়া, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে সফরে আসা প্রতি ১০০ শিক্ষার্থীকে একহাজার টাকা ফি দিতে হবে। এর বেশি শিক্ষার্থী হলে দেড় হাজার টাকা দিতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এই দুই উদ্যানে প্রবেশে বিদেশি পর্যটকদের এক হাজার টাকা বা এর সমমূল্যের ইউএস ডলার দিতে হবে। তাছাড়া, নিয়মিত যারা এই দুটি উদ্যানে হাঁটতে যান তাদেরকে বাৎসরিক একটি প্রবেশ কার্ড করতে হবে। এই কার্ডের জন্য তাঁদের ৫০০ টাকা ফি দিতে হবে।

আরএস

Link copied!