Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

পিএসসি চেয়ারম্যান

প্রশ্নফাঁসে কারও সম্পৃক্ততা পাওয়া গেলে সর্বোচ্চ ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুলাই ৯, ২০২৪, ০২:৫৬ পিএম


প্রশ্নফাঁসে কারও সম্পৃক্ততা পাওয়া গেলে সর্বোচ্চ ব্যবস্থা
ছবি : সংগৃহীত

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অধীনে অনুষ্ঠিত সরকারি চাকরির পরীক্ষায় প্রশ্নফাঁস নিয়ে এবার মুখ খুললেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে কর্ম কমিশন ভবনে সাংবাদিকদের সঙ্গে এ নিয়ে কথা বলেন তিনি।

পিএসসির চেয়ারম্যান বলেন, যে প্রক্রিয়ায় চূড়ান্ত পর্যায়ে প্রশ্নপত্র পাঠানো হয়, সেখানে ফাঁস করার সুযোগ খুব কম। তারপরও বিষয়টি নিয়ে তদন্ত হচ্ছে। যদি কারও সম্পৃক্ততা পাওয়া যায় সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, গত ৫ জুলাইয়ের রেলওয়ের পরীক্ষা ছাড়া যেসব পরীক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে সেগুলো প্রমাণ হলে আইনজীবীদের সঙ্গে কথা সিদ্ধান্ত নেওয়া হবে।

দীর্ঘদিন হয়ে যাওয়ায় এসব পরীক্ষা বাতিলের বিষয়টি জটিল বলেও স্বীকার করেন সোহরাব হোসাইন।

এদিকে, তিনি যখন এ সংবাদ সম্মেলন করছিলেন তখনও এসব পরীক্ষা বাতিলের দাবিতে পিএসসি ভবনের সামনে বিক্ষোভ করছিলেন ওইসব পরীক্ষায় অংশ নেওয়া চাকরিপ্রার্থীরা। পরীক্ষা বাতিলের দাবিতে নিজেদের অনড় অবস্থান প্রকাশ করেন তারা।

সম্প্রতি পিএসসির আওতাধীন ক্যাডার ও নন–ক্যাডারসহ বিভিন্ন পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা আলোচনায় আসার পর প্রতিষ্ঠানটির দুজন উপপরিচালক ও গাড়ি চালকসহ ১৭ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

এ সংক্রান্ত আলোচনা শুরু হয় গত রোববার ‘বিসিএস প্রিলি–লিখিতসহ গুরুত্বপূর্ণ ৩০ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস’ শিরোনামে চ্যানেল টোয়েন্টিফোর সংবাদ প্রকাশ করলে। সংবাদে পিএসসির ক্যাডার ও নন–ক্যাডারসহ বিভিন্ন পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ আনা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, সর্বশেষ গত ৫ জুলাই (শুক্রবার) অনুষ্ঠিত রেলওয়ের ৫১৬টি পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। একটি চক্র এক যুগের বেশি সময় ধরে প্রশ্নপত্র ফাঁস করে আসছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিসিএসসহ ৩০টি ক্যাডার ও নন–ক্যাডার পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এর সঙ্গে পিএসসির কয়েকজন কর্মকর্তা–কর্মচারী জড়িত।

এই ঘটনায় এরই মধ্যে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পিএসসি। কমিটিকে সব পক্ষের সঙ্গে কথা বলে দ্রুত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আরএস

Link copied!