Amar Sangbad
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪,

ভর্তি পরীক্ষাতেও কোটা সংস্কারের দাবি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুলাই ১৬, ২০২৪, ০৪:২০ পিএম


ভর্তি পরীক্ষাতেও কোটা সংস্কারের দাবি

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাতেও কোটা সংস্কারের দাবি জানিয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থীরা। তারা জানান, আর নয় কোটা, মেধা হোক যোগ্যতা। এটা হতে হবে চাকরি কিংবা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে। এসময় তারা ভর্তি পরীক্ষাতেও কোটা সংস্কারের দাবির পক্ষে প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ২টা থেকে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বর, সোনালী ব্যাংক, বাংলাদশ ব্যাংক এলাকা অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। অবরোধকালে কোটাবিরোধী নানা স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা। এসময় তাদের অবরোধের ফলে সড়কে তীব্র যানজট তৈরি হয়, বন্ধ হয়ে যায় মতিঝিল এলাকার সকল প্রকার যানবাহন চলাচল।

আন্দোলনে অংশ নেওয়া আবেদীন নামে এক শিক্ষার্থী জানান, কোটার মাধ্যমে বৈষম্য তৈরি হচ্ছে। এতে মেধাবিরা চাকরি পাচ্ছেন না, বেকারত্বের হার দিন দিন বেশি হচ্ছে। আমরা কোটা নয় মেধায় চাকরি করতে চাই।

ইমরান নামে অপর শিক্ষার্থী বলেন, স্বাধীনতার ৫৩ বছর পরে আজও কোটা কেন থাকতে হবে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাসহ সকল পরীক্ষায় কোটা সংস্কার চাই। যাতে মেধাবিরা সব পরীক্ষায় তাদের যোগ্যতার মাধ্যমে উত্তীর্ণ হতে পারে।

এসময় তারা মেধার পক্ষে নানা স্লোগান দিতে থাকেন। নটরডেম কলেজের শিক্ষার্থীদের সঙ্গে অন্যান্য কলেজের শিক্ষার্থীরাও অংশ নিয়েছে। পুরো মতিঝিল এলাকা এখন শিক্ষার্থীদের দখলে রয়েছে। চলাচল করছে না কোনো প্রকার যানবাহন।

এদিকে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ এবং প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার ও এক দফা দাবিতে দেশের সব বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার বিকেল ৩টায় বিক্ষোভ মিছিল করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

অন্যদিকে মহান স্বাধীনতাকে কটাক্ষ, রাজাকারের পক্ষে সাফাই এবং সাধারণ শিক্ষার্থী ও নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।

অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাজধানীজুড়ে ব্যাপক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি লক্ষ্য করা গেছে।

আরএস

Link copied!