Amar Sangbad
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪,

আন্দোলনে পুলিশের গুলিতে কেউ মারা যায়নি বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ৪, ২০২৪, ১২:৩০ এএম


আন্দোলনে পুলিশের গুলিতে কেউ মারা যায়নি বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ছাত্র আন্দোলনে পুলিশের গুলিতে কেউ মারা যায়নি।

শনিবার রাত সোয়া ১০টায় সমসাময়িক বিষয়ে সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে জাতিসংঘের দেয়া ৩২ জন শিশু নিহতের তথ্য তুলে ধরে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান বলেন, শিশুর সংজ্ঞাটা আপনি হয়তো সঠিকভাবে ব্যাখ্যা করছেন না। মানে একটা সংজ্ঞা আছে, শিশু কাকে বলে। ১৮ বছরের বয়সীকে কিশোর বলে, শিশু বলে না।

আর ১৮ বছরে আমার মনে হয়, সে যৌবনপ্রাপ্ত হয়ে যায়। সে তখন আর কিশোরও থাকে না। সে একটা যুবক, আমাদের মতে। কিন্তু যেহেতু বয়সের একটা সীমারেখা রয়েছে, সেজন্য তাকে এখন কিশোর বলা হয়। কোনো শিশু এখানে মারা যায়নি। শিশু বলতে আমরা যা বুঝি, কোনো শিশু মারা যায়নি। এখানে হয়তো দু-একজন কিশোর মারা গেছে।

কাদের গুলিতে মানুষ মারা গিয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আজকে গুলির যে তথ্যগুলো আমরা পেয়েছি, এর অনেকগুলোই পুলিশের রাইফেলের গুলি না। পুলিশ ব্যবহার করে না এগুলো। এক সাংবাদিককে উদ্দেশ্য করে তিনি বলেন, ‍‍`যুবলীগের নেতা বাধা দিতে গিয়েছে। গুলি করতে যায় নাই। আপনি নিশ্চয়ই জানেন, আমার ছাত্রলীগের নেতা কয়জন মারা গিয়েছে। আওয়ামী লীগের নেতা কয়জন মারা গিয়েছে। সেটা জিজ্ঞেস না করে উল্টোটা বলছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আন্দোলনের সময় ঢাল হিসেবে তাদেরকে নিয়ে আসা হয়েছিল। তারা সামনে ছিল, পেছনে ছিল যারা আসল। তাদের চেহারাটা শিশুদের আড়ালেই তারা ছিল। পেছনের শক্তিকে রুখতে এই ঘটনাগুলি ঘটেছে।

আগামীকাল থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‍‍`অসহযোগ আন্দোলন‍‍` কর্মসূচির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা এটা ভুল আন্দোলন করছেন বলে আমি মনে করি। যেহেতু তাদের সমস্ত দাবি মেনে নেয়া হয়েছে সুতরাং তাদের অসহযোগ আন্দোলন আমার মনে হয় তুলে নেয়া উচিত।

ইএইচ

Link copied!