Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

শেখ কামাল দেশের তরুণদের জন্য রোল মডেল: রাষ্ট্রপতি

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ৫, ২০২৪, ১২:০৫ এএম


শেখ কামাল দেশের তরুণদের জন্য রোল মডেল: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল দেশের তরুণদের জন্য রোল মডেল।

তিনি বলেন, বহুমাত্রিক প্রতিভার অধিকারী বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন দেশের সেরা ক্রীড়া সংগঠক, ক্রীড়াবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। ছাত্র হিসেবেও তিনি ছিলেন অত্যন্ত মেধাবী। পড়াশোনার পাশাপাশি তিনি মনে-প্রাণে দেশীয় সংস্কৃতিকে লালন ও চর্চা করতেন। খেলাধুলা, সংগীত, অভিনয়, বিতর্ক, উপস্থিত বক্তৃতাসহ বিভিন্ন ক্ষেত্রে তাঁর অবদান ছিল অপরিসীম।

রাষ্ট্রপতি ‘শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৫তম জন্মবার্ষিকী’ উপলক্ষ্যে আজ এক বাণীতে এসব কথা বলেন।

আজ সোমবার (৫ আগস্ট) ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৫তম জন্মবার্ষিকী।

এ উপলক্ষ্যে মো. সাহাবুদ্দিন তার (শেখ কামাল) স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে যথাযোগ্য মর্যাদায় জাতীয়ভাবে দিবসটি পালনের উদ্যোগকে আমি স্বাগত জানাই।

রাষ্ট্রপতি জানান, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল স্বাধীন বাংলাদেশের ক্রীড়া জগতের একটি অবিস্মরণীয় নাম। তিনি আলোকবর্তিকার মতো পথপ্রদর্শক হয়ে ব্যক্তিগত প্রজ্ঞা, যোগ্যতা, মেধা-মনন আর অসামান্য সাংগঠনিক দক্ষতার সমন্বয়ে বাংলাদেশে আধুনিক ও আন্তর্জাতিক মানের ক্রীড়া প্রবর্তন করেন। কীর্তিমান ক্রীড়া সংগঠক, মেধাবী ক্রীড়াবিদ শহীদ ক্যাপ্টেন শেখ কামালের অবদানকে স্মরণীয় করতে ও তাঁর প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শনস্বরূপ ক্রীড়াক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য দেশের প্রখ্যাত ক্রীড়াবিদদের ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২৪’ প্রদান নিঃসন্দেহে একটি প্রশংসনীয় উদ্যোগ।

তিনি  উল্লেখ করেন, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল দেশের তরুণদের জন্য রোল মডেল। মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গন থেকে ফিরে তিনি বঙ্গবন্ধুর  ‘সোনার বাংলা’ গড়ে তোলার লক্ষ্যে আত্মনিয়োগ করেন। প্রতিভাবান ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল ও হকি খেলোয়াড়দের তিনি দেশের বিভিন্ন প্রান্ত থেকে খুঁজে আনতেন এবং তাদের উৎকর্ষ বৃদ্ধির ব্যবস্থা করতেন। অফুরন্ত প্রাণশক্তির অধিকারী শেখ কামাল ছিলেন অতি বিনয়ী, ভদ্র, নির্লোভ, নিরহংকার ও সদালাপী। তিনি সবসময় মানুষের প্রয়োজনে সহযোগিতার হাত বাড়িয়ে দিতেন, সাধারণ মানুষের সাথে মিশে যেতেন অতি সাধারণ হয়ে। ক্ষমতার আশেপাশে থেকেও তিনি সহজ-সরল জীবনযাপন করতেন।

রাষ্ট্রপতি বলেন, ‘বীর মুক্তিযোদ্ধা শীহদ ক্যাপ্টেন শেখ কামাল আজ আমাদের মাঝে নেই কিন্তু তাঁর নীতি, আদর্শ, কর্মপন্থা ও দিকনির্দেশনা আমাদের চলার পথের পাথেয়। আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠার মাধ্যমে তিনি বাংলাদেশের ক্রীড়াঙ্গনে চিরস্মরণীয় হয়ে আছেন। আর ‘স্পন্দন শিল্পীগোষ্ঠী‍‍` প্রতিষ্ঠা করে সংস্কৃতি জগতে তিনি হয়ে আছেন অমর। দেশের ক্রীড়াঙ্গনকে আন্তর্জাতিক মানে উন্নীত করার অভিযাত্রায় শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রদর্শিত পথ, আদর্শ, দিকনির্দেশনা হতে পারে আমাদের জন্য অনুকরণীয়। অনুপ্রেরণা আর উৎসাহ হয়ে তিনি আমাদের মাঝে ছিলেন, আছেন এবং থাকবেন। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।’ 

রাষ্ট্রপতি ‘শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২৪’র বিজয়ীদের প্রতি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

ইএইচ

Link copied!