Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নিলেন আদিলুর রহমান

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ৯, ২০২৪, ১২:৪৫ এএম


অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নিলেন আদিলুর রহমান

নোবেলজয়ী অধ্যাপক ড. মোহাম্মদ ইউনূসকে প্রধান করে দেশের অন্তর্বর্তীকালীন সরকারের শপথ গ্রহণ সম্পন্ন হয়েছে। এতে শপথ গ্রহণ করেন আদিলুর রহমান খানসহ ১৩ জন সদস্য।

আদিলুর রহমান খান ১৯৫২ সালের ২৩ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। আদিলুর রহমান একজন মানবাধিকার কর্মী এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর মানবাধিকার সংস্থা ‘অধিকার’ প্রতিষ্ঠা করেন।

বিএনপি-জামায়াতের জোট সরকারের ক্ষমতায় থাকার সময় ২০০১ সালের অক্টোবর থেকে ২০০৭ সালের মে মাস পর্যন্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছেন।

মানবাধিকার রক্ষা ও আইনের শাসন প্রতিষ্ঠান উল্লেখযোগ্য কাজ করার স্বীকৃতি হিসেবে ২০১৭ সালে ফ্রাঙ্কো-জার্মান মানবাধিকার পুরষ্কার পান তিনি। এছাড়া ২০১৪ সালে মানবাধিকার নিয়ে কাজ করার জন্য মার্টিন এনালস অ্যাওয়ার্ড পান আদিলুর রহমান খান।

২০২২ সালের জুনে মানবাধিকার সংস্থা অধিকার নিবন্ধন নবায়নের আবেদন করলে তা নাকচ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিও বিষয়ক ব্যুরো। এর ফলে নিবন্ধন হারায় অধিকার সংস্থাটি। এমন সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

ঢাকার মতিঝিলের শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সরিয়ে দেয়ার অভিযানে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়ানোর মামলায় আদিলুর রহমানকে ২ বছর সাজা দেয়া হয়। কিন্তু সাজা দেয়ার পরের মাসেই জামিনে মুক্ত হন তিনি।

ইএইচ

Link copied!