Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

বৃষ্টি-বন্যা পরিস্থিতি নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ৩১, ২০২৪, ১০:২৯ এএম


বৃষ্টি-বন্যা পরিস্থিতি নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

দেশের বিভিন্ন অঞ্চলে ইতোমধ্যে বৃষ্টিপাত কমে যাওয়ায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে দেখা যাচ্ছে। এ অবস্থায় আগামী দু-একদিনে খুব বেশি পরিমাণে বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পর্যবেক্ষণ অনুযায়ী, শুক্রবার দেশের সব নদ–নদীর ১১৬টি পয়েন্টের মধ্যে ১৬টিতে পানি বেড়েছে। বাকিগুলোতে কমছে। এছাড়া, সবকটি নদীর পানি বিপৎসীমার নিচে রয়েছে।

এদিকে, শুক্রবার (৩০ আগস্ট) বৃষ্টি কমে আসাতে বেড়েছে গরমের মাত্রা। একদিনে দেশের বেশির ভাগ জায়গার সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস।

শনিবারও (৩১ আগস্ট) এমন গরম থাকতে পারে, সঙ্গে দেশের বেশ কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তবে, আগামী সোমবার (২ সেপ্টেম্বর) থেকে বৃষ্টি আবারও বাড়তে পারে এবং টানা কয়েক দিন বৃষ্টিপাতের এ প্রবণতা অব্যাহত থাকতে পারে বলে জানানো হয়েছে। তবে এতে নতুন করে বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শনিবারের জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টিপাত চলতে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। তবে সামগ্রিকভাবে এই সময়ে স্বাভাবিক বৃষ্টি হতে পারে। এরপর আগামী সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। বিশেষ করে উপকূলীয় এলাকায় বৃষ্টি বেশি হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, এই মুহূর্তে মৌসুমি বায়ু কম সক্রিয় রয়েছে। এ কারণে বৃষ্টি কমে গেছে। তবে আগামী সোমবারের মধ্যে মৌসুমি বায়ু আবারও শক্তি অর্জন করতে পারে। এতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে, যা কয়েক দিন স্থায়ী হতে পারে।

আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, গতকাল শুক্রবার দেশের বেশির ভাগ জেলার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

সিরাজগঞ্জের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল। এদিন সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রাঙামাটিতে, ২৭ মিলিমিটার।

বিআরইউ

Link copied!