Amar Sangbad
ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪,

থাকবে নির্বাচনের কথাও

রাষ্ট্র সংস্কারের রূপরেখা দেবেন প্রধান উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ১, ২০২৪, ১২:২৩ এএম


রাষ্ট্র সংস্কারের রূপরেখা দেবেন প্রধান উপদেষ্টা

রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক শেষে রাষ্ট্র সংস্কার নিয়ে অন্তর্বর্তী সরকার রূপরেখা দেবে। সেই সংস্কার প্রস্তাবের ওপর নির্ভর করবে ক্ষমতা হস্তান্তরের জন্য নির্বাচন কবে হবে।

শনিবার রাতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তার বিশেষ সহকারী মাহফুজ আলম একথা জানিয়েছেন।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার কথা তুলে ধরে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম বলেন, দলগুলোর পক্ষ থেকে নানা ধরণের প্রস্তাব এসেছে। কেউ সংবিধানের কিছু বিষয় সংশোধনের কথা বলেছেন। কেউ সংবিধান সংশোধনের কথাও বলেছেন।

মাহফুজ আলম বলেন, নির্বাচন নিয়ে অনেকের মধ্যে সংশয় আছে। আশঙ্কা আছে। নির্বাচন কিভাবে হবে? প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টারা ধারাবাহিক আলোচনার অংশ হিসেবে রাজনৈতিক দলগুলোর বক্তব্য শুনেছেন। বক্তব্য শেষে তাদের দেওয়া প্রস্তাবনাগুলো যাচাই-বাছাই শেষে রাষ্ট্র সংস্কারের রূপরেখা দেবেন। তিনি সব প্লাটফর্মের কথা শুনবেন।

এক প্রশ্নের জবাবে মাহফুজ আলম বলেন, জনগণের কাছেই ক্ষমতা হস্তান্তর হবে। জনগণই তাদের প্রতিনিধি নির্বাচন করবেন। এখনকার অগ্রাধিকার হচ্ছে- আমাদের সংস্কারগুলো করা। আগে সংস্কার করতে হবে। সংস্কারের প্রস্তাবনার ভেতর থেকে ঠিক হবে তাদের মেয়াদ কতদিন হবে। মূলত সংস্কারের প্রস্তাবনা এবং প্রস্তাবনার ভিত্তিতে মেয়াদ শেষে ক্ষমতা হস্তান্তরের প্রশ্ন আসবে। আমরা আশা করি এটা একটি পূর্ণাঙ্গ রূপরেখা হবে।

রূপরেখা কি সংস্কার না ক্ষমতা হস্তান্তরের বিষয় নিয়ে হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এতে উভয়ই থাকবে। প্রধান উপদেষ্টা মূলত সংস্কারের রূপরেখা দেবেন। সংস্কারের ভেতরেই অন্তর্ভূক্ত আছে কখন, কিভাবে ক্ষমতা হস্তান্তর হবে।

উপ-প্রেস সচিব আবুল কালাম মজুমদার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ইএইচ

Link copied!