Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

আগামীকাল ১১ রাজনৈতিক দলের নতুন জোট ঘোষণা

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ২১, ২০২২, ০৬:৩৭ পিএম


আগামীকাল ১১ রাজনৈতিক দলের নতুন জোট ঘোষণা

আগামীকাল বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ১১ রাজনৈতিক দল নতুন করে ‘জাতীয়তাবাদী ঐক্যজোট’ নামে একটি ফ্রন্টের আত্মপ্রকাশ করতে যাচ্ছে। এছাড়া ৬টি দলও আলাদা জোট গঠনের চেষ্টা করছে। তবে বিএনপি, জামায়াতে ইসলামী ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি এককভাবে কর্মসূচি পালন করবে।

বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান এ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা বিষয়টি নিশ্চিত করেছেন ।

বিএনপির দীর্ঘদিনের রাজনৈতিক সঙ্গী ২০ দলীয় জোট বহুদিন ধরেই অকার্যকর। মাঝেমধ্যে বৈঠক আর একে অন্যের অনুষ্ঠানে যাওয়া ছাড়া এই জোটের কোনো কর্মসূচি নেই।

আগে একসঙ্গে সমাবেশ কিংবা গণজমায়েত কর্মসূচি ছিল। এখন বিএনপি একাই গণসমাবেশ করছে। ১০টি বিভাগে বৃহৎ জনসভাগুলোতে জোটের শীর্ষ নেতাদের দেখা যায়নি।

সূত্র জানায়, ২০ দলীয় জোটে থাকা ১১ রাজনৈতিক দল এখন একটি ফ্রন্ট করার সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে দলগুলোর শীর্ষ নেতারা কয়েক দফা বৈঠকও করেছেন। প্রাথমিকভাবে ‘জাতীয়তাবাদী ঐক্যজোট’ ও ‘সমমনা ১১ দল’- এ দুটি নাম ঠিক করা হয়েছে। এর মধ্যে জাতীয়তাবাদী ঐক্যজোট নাম হওয়ার সম্ভাবনাই বেশি। এ জোট যৌথ নেতৃত্বে চলবে এবং একজন সমন্বয়ক থাকবেন।

১১ দল হলো-মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে জাতীয় পার্টি (জাফর), মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীকের নেতৃত্বে বাংলাদেশ কল্যাণ পার্টি, ডা. মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বে বাংলাদেশ লেবার পার্টি, সৈয়দ এহসানুল হুদার নেতৃত্বে বাংলাদেশ জাতীয় দল, এম আবু তাহেরের নেতৃত্বে এনডিপি, শাহাদাত হোসেন সেলিমের নেতৃত্বে বাংলাদেশ এলডিপি, অ্যাডভোকেট জুলফিকার বুলবুল চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশ মুসলিম লীগ, মুফতি মহিউদ্দিন ইকরামের নেতৃত্বে জমিয়তে উলামায়ে ইসলাম, মাওলানা আবদুর রকীবের নেতৃত্বে ইসলামী ঐক্যজোট, কমরেড নুরুল ইসলামের নেতৃত্বে বাংলাদেশ সাম্যবাদী দল ও অ্যাডভোকেট আবুল কাসেমের নেতৃত্বে বাংলাদেশ ইসলামিক পার্টি।

এ প্রসঙ্গে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, ‘যুগপৎ আন্দোলনে আমাদের সবার অবদান থাকবে। কিন্তু সেটাকে আরও সুসঙ্গতভাবে করার জন্য একতাবদ্ধ হতে চাচ্ছি। মৌলিক লক্ষ্য হচ্ছে যুগপৎ আন্দোলন, সরকার পতনের আন্দোলন।’

টিএইচ

Link copied!