Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

গণহত্যার বিচার দাবি

গণহত্যার বিচার দাবিতে ছাত্রদল নেতা–কর্মীদের শহীদ মিনারে অবস্থান

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ১৫, ২০২৪, ০৩:৪৭ পিএম


গণহত্যার বিচার দাবিতে ছাত্রদল নেতা–কর্মীদের শহীদ মিনারে অবস্থান

ছাত্র-জনতার ওপর গুলি চালিয়ে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করছে জাতীয়তাবাদী ছাত্রদল। আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে এই কর্মসূচি পালন করছেন সংগঠনটির নেতা–কর্মীরা।

বেলা একটার দিকে সরেজমিনে দেখা যায়, ছাত্রদলের কয়েক হাজার নেতা–কর্মী শহীদ মিনারে অবস্থান নিয়েছেন। শহীদ মিনারের এই কর্মসূচিতে, ছাত্রদল কেন্দ্রীয় সংসদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল, ঢাকা কলেজ, তেজগাঁও কলেজে, কবি নজরুল কলেজ, বাংলা কলেজে, ইডেন কলেজ, বদরুন্নেছা কলেজে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতা–কর্মীরা এই কর্মসূচিতে অংশ নিয়েছেন। পাশাপাশি ঢাকা মহানগর পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ শাখার নেতা–কর্মীরাও অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছেন।

ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম শহীদ মিনারে অবস্থানকালে বলেন, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সপ্তাহব্যাপী যে কর্মসূচি রয়েছে, সেই কর্মসূচির সমর্থনে তারা শহীদ মিনারে অবস্থান নিয়েছে। বিগত সময়ের মতোই তাদের সঙ্গে আমরা রয়েছি।’ তিনি বলেন, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে চলা আন্দোলন কর্মসূচিতে যেসব ছাত্র–জনতা শহীদ হয়েছেন, তাঁদের সঠিক বিচারের দাবিতে ও বিগত ১৫ বছরে ছাত্রদলের যেসব নেতা–কর্মী গুম ও খুন হয়েছেন, এসব গুম–খুনের বিচারের দাবিতে শহীদ মিনারে অবস্থান নিয়েছি।’

আজ বিকেল পাঁচটা পর্যন্ত এই কর্মসূচি চলবে বলে জানিয়েছেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম।

সাধারণত বিএনপি ও এর অঙ্গ–সহযোগী সংগঠনের যেকোন কর্মসূচিতে কয়েক দিন আগেও বিপুলসংখ্যক পুলিশ সদস্যের অবস্থান দেখা গেলেও আজ শহীদ মিনার ও এর আশপাশের এলাকায় পুলিশ সদস্যদের দেখা যায়নি।

শহীদ মিনারে অবস্থান কর্মসূচিতে বক্তৃতা, কবিতা আবৃতি ও প্রতিবাদী গান পরিবেশন করা হচ্ছে।

ছাত্রদল নেতারা তাঁদের বক্তব্যে বলছেন, গণ আন্দোলনে শেখ হাসিনার পতন হয়েছে। খুনি, স্বৈরাচার, ফ্যাসিস্টদের জায়গা আর এই দেশে হবে না। আন্তর্জাতিক মানবাধিকার ট্রাইব্যুনাল দ্রুত গণহত্যার বিচার শুরু করতে হবে। হাসিনা ও তার দোসরদের দ্রুত বিচারের আওতায় নিয়ে আসতে হবে।

অবস্থান কর্মসূচিতে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহসভাপতি জহির উদ্দিন, ইজ্জাজুল কবির, মঞ্জুরুল রিয়াদ, রিয়াদ রহমান, এইচ এম আবু জাফর, শাকির আহমেদ, সোহেল রানা, ঢাকা মহানগর দক্ষিনের আহ্বায়ক পাভেল সিকদার, সদস্যসচিব নিয়াজ মাহমুদ, ঢাকা মহানগর পূর্বের আহ্বায়ক শেখ খালিদ হাসান, সদস্যসচিব আল-আমিন হোসাইন, ঢাকা মহানগর উত্তরের সভাপতির মেহেদি হাসান, সাধারণ সম্পাদক রাসেল বাবু এবং ঢাকা মহানগরের পশ্চিমের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক জুয়েল হাসান প্রমুখ উপস্থিত রয়েছেন।

আরএস

 

Link copied!