Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৩ অক্টোবর, ২০২৪,

লেবাননে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে বিএনপির বিবৃতি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ৩, ২০২৪, ০৬:৩৫ পিএম


লেবাননে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে বিএনপির বিবৃতি

লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের বিমান হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন জাতীয়তাবাদী দল-বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার বিএনপির সহ-দপ্তর সম্পাদক অ্যাড. মো. তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওই বিবৃতিতে বলা হয়, ‘গতকাল লেবাননের রাজধানী বৈরুতে ইসরায়েলের বিমান হামলা চালিয়ে বহু মানুষকে হতাহত করা হয়েছে। এই সকল হামলায় অসংখ্য শিশু, নারী ও পুরুষ হতাহত হয়েছে। ধ্বংস হয়েছে বহু স্থাপনা। অথচ বিশ্ব নিরব দর্শকের ভূমিকা পালন করছে। আমি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিল আলোচনার পর আলোচনা করে চলেছে। অথচ এখনও পর্যন্ত এই ভয়ংকর, প্রাণঘাতি যুদ্ধের সমাপ্তি ঘটাতে পারছে না। জাতিসংঘের কার্যকারিতা নিয়ে জনগণের মধ্যে প্রশ্নের উদ্রেক হচ্ছে।’

ওই বিবৃতিতে আরো বলা হয়, ‘এই প্রাণঘাতি, বিবেকহীন ও অর্থহীন যুদ্ধ এখনই বন্ধ করার জন্য আমি সংশ্লিষ্ট পক্ষগুলোকে আহ্বান জানাচ্ছি। আমরা মনে করি, এই যুদ্ধ বন্ধ করতে না পারলে বিশ্ব আরও বেশি সংঘাতে জড়িয়ে পড়তে পারে। কালবিলম্ব না করে এ বিষয়ে জাতিসংঘের কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানাচ্ছি।’

এদিকে, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, বুধবার দক্ষিণ লেবানন থেকে উত্তর ইসরায়েলের দিকে ২৪০টিরও বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে। লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধের তীব্রতা আরও বেড়েছে। দু’পক্ষই সমানতালে হামলা চালাচ্ছে। লেবাননে সর্বশেষ হামলায় ছয়জন নিহত হয়েছেন, তবে ইসরায়েলে হতাহতের সংখ্যা নিশ্চিত হওয়া যায়নি। এ হামলায় এখন পর্যন্ত প্রায় শতাধিক মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

ইসরায়েলে রকেট হামলা অব্যাহত রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর কারণ হিসেবে বলা হচ্ছে, বৃহস্পতিবার সকালজুড়ে উত্তর ইসরায়েলে অন্তত চারটি এলাকায় সতর্কীকরণ সাইরেন বেজেছে।

কয়েক দিনের বিমান হামলার পর গত মঙ্গলবার লেবাননে স্থল অভিযান শুরু করে ইসরায়েল। দেশটির দক্ষিণাঞ্চলে সীমান্তবর্তী এলাকায় সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে ওই অভিযান শুরু হয়।

লেবাননে ইসরাইলের নতুন অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন নর্দান অ্যারোস’। ইসরায়েলি বাহিনী জানিয়েছে, হামলাটি চালানো হচ্ছে স্থল ও বিমান বাহিনীর সমন্বয়ে।

আরএস

Link copied!