Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

বয়স্করা স্মার্টফোন সহজে ব্যবহার করবেন যেভাবে

আমার সংবাদ ডেস্ক:

আমার সংবাদ ডেস্ক:

জুন ২৩, ২০২৪, ০৫:২৪ পিএম


বয়স্করা স্মার্টফোন সহজে ব্যবহার করবেন যেভাবে

পরিবারের বয়স্করাও এখন স্মার্টফোন ব্যবহার করেন। তবে বয়সের কারণে চোখের জ্যোতি কমে যাওয়ায় স্মার্টফোনে বার্তা লেখা বা অন্যদের পাঠানো বার্তা পড়তে সমস্যা হয় অনেকের। কখনো আবার স্মার্টফোনের বিভিন্ন সুবিধাও ঠিকমতো চালু বা বন্ধ করতে পারেন না তাঁরা। তবে চাইলেই বেশ কিছু কৌশল অবলম্বন করে বয়স্কদের স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা সহজ করা যায়।

টেক্সট সাইজ বড় করা:
স্মার্টফোনের পর্দায় থাকা লেখার আকার চাইলেই ছোট বা বড় করা যায়। আর তাই চোখের সমস্যার কারণে যারা স্মার্টফোনের পর্দায় থাকা লেখা ঠিকমতো পড়তে পারেন না, তাঁদের জন্য অবশ্যই লেখার আকার বড় করতে হবে। এ জন্য ফোনের সেটিংসে প্রবেশ করে ডিসপ্লে অপশন থেকে ‘ডিসপ্লে সাইজ অ্যান্ড টেক্সট’ নির্বাচন করতে হবে। এরপর ব্যবহারকারীর দৃষ্টিক্ষমতা অনুযায়ী লেখার আকার পরিবর্তন করতে হবে।

ইন্টারফেস সহজ করা:
স্মার্টফোনের হোমস্ক্রিনে অনেক বেশি অ্যাপের আইকন, উইজেট থাকলে প্রয়োজনীয় অ্যাপ খুঁজে পাওয়া বয়স্কদের জন্য বেশ কঠিন হয়ে পড়ে। আর তাই বয়স্কদের ফোনের হোমস্ক্রিনে শুধু প্রয়োজনীয় অ্যাপের আইকন ও উইজেট রাখতে হবে। ফলে তাঁরা দ্রুত প্রয়োজনীয় অ্যাপ খুঁজে ব্যবহার করতে পারবেন।

বাটন নেভিগেশন:
স্মার্টফোনে সাধারণত সোয়াইপ করে হোমস্ক্রিনে প্রবেশের পাশাপাশি সম্প্রতি ব্যবহার করা অ্যাপ চালুসহ পুরোনো পেজে ফিরে যাওয়া যায়। এটি বেশ সুবিধাজনক হলেও বয়স্কদের অনেকেই স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারেন না। এ সমস্যা সমাধানে ফোনে সোয়াইপ নেভিগেশনের বদলে বাটন নেভিগেশন ব্যবহার করা যেতে পারে। বাটন নেভিগেশন চালু করতে ফোনের সেটিংস অ্যাপে প্রবেশ করে সিস্টেম অপশন থেকে ‘জেশ্চারস’-এ ক্লিক করে বাটন নেভিগেশন নির্বাচন করতে হবে।

কি-বোর্ড বাটনের সাইজ বড় করা:
কি-বোর্ডের বাটনের আকার ছোট থাকলে অনেকের লিখতে সমস্যা হয়। কারণ, তখন বিভিন্ন বাটন খুব কাছাকাছি থাকায় বিভিন্ন অক্ষর সহজে খুঁজে পাওয়া যায় না। বয়স্কদের এ সমস্যা বেশি হয়ে থাকে। ফোনের কি-বোর্ড বাটনের আকার বড় করে এ সমস্যার সমাধান করা সম্ভব। রিসাইজ অপশনে প্রবেশ করে সহজেই জি-বোর্ড, কি-বোর্ড বাটনের আকার বড় করা যায়।

ডাইরেক্ট ডায়াল কল ব্যবহার:
ডাইরেক্ট ডায়াল উইজেট ব্যবহার করে নির্দিষ্ট ফোন নম্বরে সরাসরি ফোনকল করা যায়। অনেক বয়স্ক ব্যক্তি ফোনের কন্টাক্ট থেকে নির্দিষ্ট ব্যক্তির নাম খুঁজে তাঁকে কল করতে পারেন না। তাই তাঁদের ফোনে জরুরি কয়েকটি নম্বরের সমন্বয়ে ডাইরেক্ট ডায়াল উইজেট যুক্ত করতে হবে। ডাইরেক্ট ডায়াল উইজেট তৈরির জন্য প্রথমে হোমস্ক্রিনে ট্যাপ করে ধরে রাখতে হবে।

এরপর নিচে থাকা উইজেটস অপশনে ক্লিক করে সার্চ অপশনে কনটাক্টস লিখতে হবে। এবার ড্রপডাউন ম্যানুতে ট্যাপ করে নিচে থাকা ডাইরেক্ট ডায়াল উইজেট নির্বাচন করে অ্যাড বাটনে প্রেস করে প্রয়োজনীয় নম্বরগুলো নির্বাচন করলেই ফোনের পর্দায় নির্বাচিত নম্বরসহ একটি ডাইরেক্ট ডায়াল সাজেশনে দেখা যাবে।

বিআরইউ

Link copied!