Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

মায়ের মোবাইল আসক্তি শিশুর ভাষা বিকাশে বাধাগ্রস্থ হচ্ছে বলছে গবেষণা

প্রযুক্তি ডেস্ক

প্রযুক্তি ডেস্ক

জুলাই ৩, ২০২৪, ০৪:০০ পিএম


মায়ের মোবাইল আসক্তি শিশুর ভাষা বিকাশে বাধাগ্রস্থ হচ্ছে বলছে গবেষণা

মোবাইল ফোনে আসক্ত মায়েরা শিশুর সাথে ২৬ শতাংশ কম কথা বলেন। কারো কারো ক্ষেত্রে এর হার আরও বেশি। ফলে বাধাগ্রস্ত হচ্ছে এসব শিশুর ভাষার স্বাভাবিক বিকাশ। তারা দেরিতে কথা বলা শিখছে।

সম্প্রতি চাইল্ড ডেভলপমেন্ট জার্নালে প্রকাশিত এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী এই গবেষণা পরিচালনা করেন।

জার্নালে বলা হয়েছে, ১৬ জোড়া মা ও শিশুর উপর এই গবেষণা পরিচালনা করেছেন গবেষকদল। গড়ে চার মাস বয়সী শিশুদের এ কাজে বাছাই করেন তারা। সপ্তাহখানেক তারা এই গবেষণা পরিচালনা করেন। এ সময় শিশুদের কানে ছোট অডিও রেকর্ডার পরান। একই সময়ে মায়েদের মোবাইল ফোন ব্যবহার মনিটরিং করা হয়। এক সপ্তাহে ১৬ হাজার মিনিটের বেশি ফোন ব্যবহার এবং অডিও ডেটা সংগ্রহ করেন এই গবেষকরা।

গবেষণার ফলাফলে দেখা গেছে, ফোন ব্যবহারের সময় শিশুর সাথে মায়ের বলা শব্দের পরিমাণ মিনিট প্রতি ১৬ শতাংশ হ্রাস পায়। তবে যারা বেশি ফোন ব্যবহার করেন তাদের ক্ষেত্রে এক থেকে দুই মিনিটের মধ্যে এর পরিমাণ দাঁড়ায় ২৬ শতাংশের বেশি।

গবেষক দলের অন্যতম অধ্যাপক কায়া দে বারবারো বলছেন, তারা দেখেছেন, অল্প সময়ে ফোন ব্যবহারের শক্তিশালী প্রভাব পড়ে মায়ের কথায়। যখন মায়েরা এক থেকে তিন মিনিটের জন্য ফোন হাতে নেন তখন দীর্ঘসময় মোবাইল ব্যবহারের সময়ের তুলনায় কথা বলার পরিমাণ বেশি পরিমাণে হ্রাস পায়।

তিনি আরও বলেন, মায়েরা যখন বেশি সময়ের জন্য ফোন ব্যবহার করেন, তখন তারা ফোন কল বা ভিডিও চ্যাটে ব্যস্ত থাকেন। এজন্য দীর্ঘক্ষণ মোবাইল ফোন ব্যবহার করেন, তখন তারা কথা বলেন বেশি। তবে এর সাথে সন্তানের সঙ্গে যোগাযোগের কোনো সম্পর্ক নেই।

গবেষণায় আরও দেখা গেছে, সকাল ৯টা থেকে ১০টা, দুপুর ১২টা থেকে বেলা ১টা এবং বিকেল ৩টা থেকে ৪টার মধ্যে মায়েদের ফোন ব্যবহার সন্তানদের ওপর বেশি প্রভাব ফেলে।

বিজ্ঞানীরা বলছেন, শিশুর সাথে কথা বলা তাদের ভাষা ও যোগাযোগ দক্ষতা বিকাশের জন্য খুবই জরুরি।

অধ্যাপক দে বারবারো এবং ড. মিরিয়াম মিখেলসন বলেন, শিশুর যত্নের সময় মোবাইলের ব্যবহার একেবারে বাদ দেওয়া অসম্ভব। কিন্তু তাদের পরামর্শ হচ্ছে, শিশুর চাহিদা এবং ফোন ব্যবহারের কারণে শিশুর ওপর কী কী প্রভাব পড়বে সে সম্পর্কে সচেতন হওয়া।

তারা বলেছেন, অংশগ্রহণকারীদের ফোন ব্যবহারের সামগ্রিক পরিমাণ প্রতি ১২ ঘণ্টায় গড়ে ৪.৪ ঘণ্টা, যা তাদের বিস্মিত করেছে।

এই গবেষকরা মোবাইল ফোন ব্যবহারের সময় শিশুর প্রয়োজনের দিকে মনোযোগ দেওয়ার পরামর্শও দিয়েছেন।

আরএস

Link copied!