Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪,

ওয়াইফাইয়ের নেটওয়ার্ক সিগন্যাল স্বাস্থ্যের জন্য নিরাপদ?

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১৯, ২০২৪, ১১:৩৯ এএম


ওয়াইফাইয়ের নেটওয়ার্ক সিগন্যাল স্বাস্থ্যের জন্য নিরাপদ?

অনেকেই বিশ্বাস করেন যে ইলেক্ট্রনিকস যন্ত্রে দীর্ঘক্ষণ ওয়াই-ফাই নেটওয়ার্কের সিগন্যাল ব্যবহার করলে তা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। অনেকে সারাক্ষণ এটা নিয়ে দুশ্চিন্তায় ভুগেন।

সাধারণত ওয়াই-ফাই নেটওয়ার্ক রেডিও সিগন্যালের মাধ্যমে মোবাইল,ডেস্কটপ,ল্যাপটপে  ইন্টারনেট সংযোগ করে। এই সিগন্যালের ইলেক্ট্রোম্যাগনেটিক শক্তি ২ থেকে ৫ গিগাহার্ডজের মধ্যে থাকে, যা মাইক্রোওয়েভ যন্ত্রের তরঙ্গের সমতুল্য। তবে ওয়াই-ফাই সিগন্যাল থেকে যে বিকিরণ হয়, তা নন-আয়নাইজিং বিকিরণ হিসেবে পরিচিত,যা মানুষের কোষ বা ডিএনএকে ক্ষতিগ্রস্ত করার জন্য পর্যাপ্ত শক্তি বহন করে না। তাই ওয়াই-ফাই সিগন্যাল মানুষের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের (IARC) গবেষকরা, ওয়্যারলেস প্রযুক্তি ব্যবহারের দীর্ঘমেয়াদি স্বাস্থ্যঝুঁকি খুঁজে বের করতে কসমস প্রকল্পের আওতায় আড়াই লাখ মোবাইল ফোন ব্যবহারকারীর তথ্য পর্যালোচনা করেছেন। কসমস প্রকল্পের আওতায় পরিচালিত এই গবেষণায় বলা হয়েছে, যারা মোবাইল ফোনে বেশিক্ষণ কথা বলেন, তাদের ব্রেন টিউমার হওয়ার ঝুঁকি তুলনামূলক কম সময় ফোন ব্যবহার করা ব্যক্তিদের তুলনায় বেশি নয়।

এছাড়া, কানাডা সরকারের অফিশিয়াল ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে যে, ওয়াই-ফাই নেটওয়ার্কের সিগন্যাল স্বাস্থ্যের জন্য কোনো ঝুঁকি সৃষ্টি করে না।

তাই, ওয়াই-ফাই সিগন্যালের কারণে স্বাস্থ্যহানির আশঙ্কা বৈজ্ঞানিকভাবে ভিত্তিহীন। নন-আয়নাইজিং বিকিরণ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়, বরং এটা সাধারণ এবং নিরাপদ।

এফআর/বিআরইউ

Link copied!