Amar Sangbad
ঢাকা শনিবার, ০৬ জুলাই, ২০২৪,

টি-টোয়েন্টি বিশ্বকাপ

দ্বিতীয় সেমিফাইনালে কাল মাঠে নামছে ইংল্যান্ড-ভারত

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৯, ২০২২, ০৮:৪৪ পিএম


দ্বিতীয় সেমিফাইনালে কাল মাঠে নামছে ইংল্যান্ড-ভারত

টি-টোয়েন্টিতে ভারত-ইংল্যান্ড হেড টু হেড
মুখোমুখি - ২২ ম্যাচ
ভারতের জয় - ১২ ম্যাচ
ইংল্যান্ডের জয়- ১০ ম্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে হেড টু হেড 
মুখোমুখি - ৩ ম্যাচ
ভারতের জয় - ২ ম্যাচ
ইংল্যান্ডের জয় - ১ ম্যাচ
চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে একই গ্রুপে পড়েছিল পাকিস্তান ও ভারত। গ্রুপপর্বে ভারতের কাছে ৪ উইকেটে হেরেছিল পাকিস্তান। তবে একই গ্রুপ থেকে সেমিফাইনাল নিশ্চিত করায় ২০০৭ সালের পুনরাবৃত্তি হতে পারে এবারও। 

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ফাইনালে পাক-ভারত দ্বৈরথ হওয়ার সম্ভাবনা রয়েছে। এরইমধ্যে আবার বুধবার (৯ নভেম্বর) নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে বাবর আজমের দল। তবে কী দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হবে এই দুই দল! 

ক্রিকেট বিশ্বও চায় ফাইনালে এশিয়ার দুই চিরপ্রতীদ্বন্দ্বী দল মুখোমুখি হোক। তবে চাইলেই তো আর হবে না। বৃহস্পতিবার (১০ নভেম্বর) ইংল্যান্ডকে হারাতে পারলে তবেই ফাইনালে মুখোমুখি হবে এশিয়ার এই দুই দল।

সে ২০০৭ সালের কথা; মাহেন্দ্র সিং ধোনির অধীনে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছিল ভারত। সেটিই ছিল ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের প্রথম বিশ্বকাপ । ফাইনালে প্রতিপক্ষ ছিল চির প্রতিদ্বন্ধী পাকিস্তান।

ভারতের কাছে ৫ রানে হারে ইউনিস খানের দল। এরপর আরও ৬ টি আসর অনুষ্ঠিত হয়েছে। কিন্তু শিরোপার দেখা পায়নি ভারত। এবার অষ্টম আসরে আবারও শিরোপার অনেকটা কাছে চলে এসেছে টিম ইন্ডিয়া। তবে শিরোপা স্পর্শ করতে হলে দুটি বাধা টপকাতে হবে। বৃহস্পতিবার (১০ নভেম্বর) দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে টিম ইন্ডিয়া। 

কাল জিতলে ফাইনালে প্রতিপক্ষ পাকিস্তান। আর হারলে আজই তাদের বিদায় নিতে হবে। অন্যদিকে ইংলিশরাও শিরোপার স্বাদ পেয়েছে একবার। বিশ্বকাপের তৃতীয় আসরে পল কলিংউডের অধিনায়কত্বে শিরোপা ঘরে তুলে ইংলিশরা। ২০১০ সালে এই একবারই শিরোপার স্বাদ পেয়েছে ইংলিশরা।

ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে ভারত ও ইংল্যান্ড মুখোমুখি হয়েছিল মোট ২২ বার। এই ২২ বারের দেখায় ভারতের জয় ১২ ম্যাচে। বাকি ১০ ম্যাচে জয় পেয়েছে ইংলিশরা। কাগজে-কলমে বিশ্বমঞ্চেও ইংলিশদের চেয়ে এগিয়ে রয়েছে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনবারের দেখায় দুইবারই জিতেছে টিম ইন্ডিয়া।

তবে পাকিস্তানের সাবেক তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদি ভারতের চেয়ে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছেন। সম্প্রতি পাকিস্তানের সামা টিভিতে আফ্রিদি বলেন, দুটি দলই দারুণ ভারসাম্যপূর্ণ এবং টুর্নামেন্টে বেশ ভালো খেলেছে। তাদের অতীতের পারফরম্যান্সও দারুণ। 

তবে আমি ভারতের চেয়ে  ইংল্যান্ডকে ৬০-৬৫ শতাংশ এগিয়ে রাখব। ইংল্যান্ড দলের কম্বিনেশন দারুণ। যদি আমরা ব্যাটিং অথবা বোলিংয়ের দিকে তাকাই। এমনকি স্পিনারদের ক্ষেত্রেও। 

তবে এতকিছুর পরেও যারা বড় ম্যাচের চাপ সামলাতে পারবে তারাই জিতবে। এই ম্যাচে যে দল কম ভুল করবে এবং যে দলের সবাই মাঠে নিজেদেরকে শতভাগ উজাড় করে দেবে তারাই জিতবে।

টিএইচ

Link copied!