Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

ক্যারিবীয়দের মাটিতে ভারতের সবচেয়ে বড় জয়ের রেকর্ড

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ২, ২০২৩, ১২:০৫ পিএম


ক্যারিবীয়দের মাটিতে ভারতের সবচেয়ে বড় জয়ের রেকর্ড

রোহিত শর্মা ও বিরাট কোহলিকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচেও খেলতে নেমেছিল ভারত। আগের ম্যাচে তরুণ ক্রিকেটাররা ব্যর্থ হলেও, এবার তারা স্বমহিমায় উজ্জ্বল। 

যার ওপর ভর করে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন ভারত উইন্ডিজদের মাটিতে সবচেয়ে বড় জয়ের রেকর্ডও গড়েছে। চার ব্যাটারের অর্ধশতকে সাড়ে তিনশ পেরোনো সফরকারীরা ২০০ রানে হারিয়েছে ক্যারিবীয়দের।

মঙ্গলবার (১ আগস্ট) ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হয় দুদল। পরাজয় দিয়ে শুরু করা সিরিজে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়ে ক্যারিবীয়রা সিরিজে সমতা এনেছিল। তবে শেষ ম্যাচে তারা আর সেই দাপট দেখাতে পারেনি। টস জিতে ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ।

রান তাড়ায় শুরু থেকেই ছন্নছাড়া ছিল ওয়েস্ট ইন্ডিজ। স্কোরবোর্ড ৪০ রান তুলতেই তারা ৫ উইকেট হারায়। পরবর্তীতে টেল-এন্ডার মোতির অপরাজিত ৩৪ এবং আলজারি জোসেফ ২৬ রান করেন। ফলে দেড়শ’র কোটা পেরোতে পারে স্বাগতিকরা। এর আগে উইকেটরক্ষক ব্যাটার আলিক আথানেজ করেন ৩২ রান। শার্দূল ঠাকুরের ৪ শিকার এবং মুকেশ কুমারেরস ৩ উইকেটে ক্যারিবীয়রা থেমেছে ১৫১ রানে।

এর আগে ২০০৮ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ১৬৯ রানের বড় ব্যবধানে জিতেছিল অস্ট্রেলিয়া। পরবর্তীতে আরও বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়ে ইংল্যান্ড, ২০১৭ সালে ক্যারিবীয়ানদের মাটিতে তারা ১৮৬ রানে জিতেছিল। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে টপকে যাওয়ার ম্যাচে সেরার পুরস্কার জিতেছেন গিল। এছাড়া ৩ ম্যাচে ১৮৪ রান করে সিরিজসেরা কিষান।

এইচআর

Link copied!