Amar Sangbad
ঢাকা শনিবার, ০৬ জুলাই, ২০২৪,

টি-২০ বিশ্বকাপ

ওয়েস্ট ইন্ডিজের শুভসূচনা

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

জুন ৩, ২০২৪, ১২:১৯ এএম


ওয়েস্ট ইন্ডিজের শুভসূচনা

বিশ্ব ক্রিকেটে বড় দল হিসেবেই পরিচিত ওয়েস্ট ইন্ডিজ। তবে হঠাৎই যেন খেই হারিয়ে বসে দ্বীপপুঞ্জের এই দলটি। যার জন্য গত টি-টোয়েন্টি এবং ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারেনি ক্যারিবিয়ানরা। তবে এবার ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছে দুইবারের চ্যাম্পিয়নরা।

চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনিকে পাঁচ উইকেটে হারিয়ে আসরে শুভসূচনা করেছে স্বাগকিতরা। তবে দুর্বল নিউগিনির বিপক্ষে জয়টা যত সহজভাবে পাওয়ার কথা ছিল, তত সহজে জিততে পারেনি রাসেল-পুরানরা।

রোববার (২ জুন) আগে ব্যাট করে স্বাগকিতদের ১৩৭ রানের সহজ লক্ষ্য দেয় পাপুয়া নিউগিনি। জবাব দিতে নেমে ৫ উইকেট এবং ৬ বল হাতে থাকতেই জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। ইনিংসের সপ্তম বলে আউট হয়ে সাজঘরে ফেরেন জনসন চালর্স। তবে পুরানকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন আরেক ওপেনার ব্যান্ডন কিং।

এই দুই ব্যাটসম্যানের ব্যাটে ভর করে পাওয়ার প্লেতে ৫২ রান তুলে ওয়েস্ট ইন্ডিজ। নবম ওভারের প্রথম বলে পুরানকে আউট করেন কাবুয়া মোরিয়া। ২৭ বলে ২৭ রান করেন এই বাঁহাতি ব্যাটার। ২৯ বলে ৩৪ রান করে ফেরেন ব্যান্ডন কিংও।

এরপর দলের হাল ধরেন রভম্যান পাওয়েল এবং রোসটন চেজ। ১৪ বলে ১৫ রান করে পাওয়েল এবং ৭ বলে ২ রান করে শেরফানে রাদারফোর্ড আউট হলে চাপে পড়ে স্বাগকিরা।

তবে শেষ দিকে দলের হাল ধরেন রাসেল এবং চেজ। রাসেলের ৯ বলে ১৫ এবং চেজের ২৭ বলের অপরাজিত ৪২ রানের ইনিংসে ভর করে ৬ বল হাতে রেখে ৫ উইকেটে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ।

পাপুয়া নিউগিনির হয়ে দুই উইকেট নেন আসাদ ভালা। এছাড়াও আলেই নাও, চাঁদ সোপের এবং জন কারিকো একটি করে উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারায় পাপুয়া নিউগিনি। ৫ বলে ২ রান করে দ্বিতীয় ওভারেই সাজঘরে ফেরেন ওপেনার টোনি উরা। পরের ওভারে বোল্ট আউট হন তিনে ব্যাট করতে আশা লেগা সিয়াকা। ২ বলে ১ রান করেন তিনি।

এরপর সেসে বাউকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামলানোর চেষ্টা করেন আরেক ওপেনার আসাদ ভালা। তবে ইনিংস লম্বা করতে পারেননি তিনি। ২২ বলে ২১ রান করে ক্যাচ আউট হন এই বাঁহাতি ব্যাটার। ৬ বলে ২ রান করে তাকে সঙ্গ দেন হিরি হিরি।

তবে এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন সেসে বাউ। ৪২ বলে ফিফটি তুলে নেন তিনি। ১৪ বলে ১২ রান করে তাকে সঙ্গ দেন চার্লেস আমিনি। তবে ফিফটির পর পিচে টিকতে পারেননি বাউ। আলজারি জোসেফের বলে বোল্ড আউট হন এই বাঁহাতি ব্যাটার।

শেষ দিকে চাঁদ সোপের ৯ বলে ১০ রান এবং শূন্য রান করে আলেই নিও আউট হলেও কিপলিন দোরিগার ১৭ বলে অপরাজিত ২৫ রানে ভর করে ৮ উইকেট হারিয়ে ১৩৬ রানের লড়াকু পুঁজি পায় পাপুয়া নিউগিনি।

ইএইচ

Link copied!